ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১৫ মিনিট আগে English

প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ২০:৫৩

প্রিন্ট

কতটা পথ পেরুলে বিশ্বকাপের সেরা ক্রিকেটার হওয়া যায়

কতটা পথ পেরুলে বিশ্বকাপের সেরা ক্রিকেটার হওয়া যায়
জার্নাল ডেস্ক

২০১৯ ক্রিকেট বিশ্বকাপের সেরা খেলোয়াড় অর্থাৎ ম্যান অফ দ্য টুর্নামেন্টের পুরস্কার পেয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। এ নিয়ে বাংলাদেশি সমর্থকদের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে। কারণ, এ পুরস্কারটি পাওয়ার দাবিদার ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

বাংলাদেশি ক্রিকেট ভক্তদের এই প্রত্যাশা তৈরি হওয়ার হয়তো একটি কারণ ছিলো আইসিসির ফ্যান্টাসি লিগ, তাতে সবচেয়ে বেশি পয়েন্ট সাকিব আল হাসানের। ব্যাটিং পারফরমেন্সের হিসেবে দিলেও উইলিয়ামসন সাকিবের পেছনে, আর বোলিং নৈপুণ্য ছিল সাকিবের বাড়তি পাওনা। তাই কপিল দেবসহ বিশ্বের কিংবদন্তি ক্রিকেটাররা সাকিবকেই প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট বিবেচনা করেছিলেন।

কিন্তু সব কিছু ছাপিয়ে উইলিয়ামসন শেষ পর্যন্ত ম্যান অফ দ্য টুর্নামেন্টের পুরস্কার পেলেন। সাকিবকে বিশ্বকাপে টুর্নামেন্ট সেরার পুরস্কার না দেয়ার বিয়ষটি নিয়ে সংবাদ প্রকাশ করেছে কলকাতার প্রভাবশালী বাংলা দৈনিক ‘আনন্দবাজার পত্রিকা’।

তারা শিরোনাম করেছে- কতটা পথ পেরোলো বিশ্বকাপ সেরা ক্রিকেটার হওয়া যায়!

আনন্দবাজারের ওই প্রতিবেনে বলা হয়েছে, ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ বলছেন অঙ্কের হিসেবে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের দলের প্রতি অবদান ২৮.৫৭ শতাংশ। অপরদিকে সাকিবের অবদান ২৮.২৫ শতাংশ। এখানেই পিছিয়ে পড়েন বাংলাদেশি এই ক্রিকেট তারকা।

তবে বিশ্বকাপে অলরাউন্ড পারফরম্যান্সের নিরিখে বিচার করলে উইলিয়ামসনের থেকে অনেকটাই এগিয়ে সাকিব। নয় ইনিংসে কিউই অধিনায়কের মোট রান ৫৭৮। সেখানে ৮ ম্যাচে ২টি শতরান ও পাঁচটি অর্ধশতকসহ সাকিবের সংগ্রহ ৬০৬। বল হাতে ১১টি উইকেট নেওয়ার পরেও সেরা ক্রিকেটারের শিরোপা না পাওয়ায় প্রশ্ন জাগছে অনেকের মনে।

প্রতিবেদনে আরো বলা হয়, প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে হারায় বাংলাদেশ। সেই ম্যাচে ৮৪ বলে ৭৫ রানের অনন্য ইনিংস খেলেন। রান তাড়া করার ক্ষেত্রেও বাংলাদেশকে নতুন দিশা দেখান শাকিব। জেসন হোল্ডার,ক্রিস গেলের ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩২২ রান তাড়া করতে নেমে সাকিবের ব্যাটে ভর করেই অসাধ্যসাধন করে ‘টাইগার’রা।

১২৪ রানের দুরন্ত ইনিংস খেলে বাংলাদেশকে ৭ উইকেটে জয় এনে দেন সাকিব। লিগে অস্ট্রেলিয়া, ভারত ও পাকিস্তানের কাছে বাংলাদেশ হার মানলেও নিয়ম করে রান করে গিয়েছেন শাকিব। শুধু ব্যাটে নয় বল হাতেও একাই বিপক্ষের ঘুম ছুটিয়ে দেন সাকিব। ব্যাট হাতে আট ইনিংসে মোট ৬০৬ রান এবং ১১ উইকেট নেওয়ার অনবদ্য নজির গড়েন বিশ্বসেরা অলরাউন্ডার। তার এই অলরাউন্ড পারফরম্যান্সের জন্য ইয়ান বথাম, কপিল দেব, গ্যারফিল্ড সোবার্সের মতো ক্রিকেট কিংবদন্তিদের কক্ষপথে ঢুকে পড়েন এই বঙ্গ ক্রিকেটারও।

তবুও সাকিব কেন পেলেন না ‘প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট’-এর সম্মান? টুর্নামেন্টের সেরা ক্রিকেটার হতে গেলে, তা হলে আর কী করতে হবে?

বাংলাদেশ জার্নাল/ এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত