ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬ আপডেট : ৩ ঘন্টা আগে English

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৩:০৪

প্রিন্ট

পাকিস্তানকে জবাব দিল শ্রীলঙ্কা

পাকিস্তানকে জবাব দিল শ্রীলঙ্কা
স্পোর্টস ডেস্ক

অনেক দর কষাকষির পর পাকিস্তানের মাটিতে সীমিত ওভারের সিরিজ খেলতে রাজি হয়েছে শ্রীলংকা ক্রিকেট (এসএলসি)। তবে নিরাপত্তার কারণ দেখিয়ে লংকান দলের শীর্ষ দশ ক্রিকেটার পাকিস্তান সফর থেকে নাম প্রত্যাহার করে নেন। এরপরই পাকিস্তানের মন্ত্রী ফাওয়াদ হোসেন চৌধুরি অভিযোগ করে বলেন, লংকান খেলোয়াড়দের এমন সিদ্ধান্তের পিছনে কলকাঠি নেড়েছে ভারত। স্পস্ট করে ভারতের হুমকির কারণেই লংকান খেলোয়াড়দের এমন সিদ্ধান্ত। তবে পাকিস্তানের পক্ষ থেকে এমন অভিযোগ অস্বীকার করেছেন শ্রীলংকার ক্রীড়া মন্ত্রী হারিন ফার্নান্দো।

আসন্ন সফরে নিজ দলের শীর্ষ খেলোয়াড়দের পাকিস্তান সফর থেকে বিরত থাকতে ভারত বাধ্য করেছে- বলে পাকিস্তান মন্ত্রীর অভিযোগকে অস্বীকার করে ফার্নান্দো বলেন ‘মূলত’ ২০০৯ সালের দুর্ঘটনার কারণেই আমাদের কতিপয় খেলোয়াড় পাকিস্তান যেতে অস্বীকার করেছেন। ২০০৯ সালে লাহোরে গাদ্দাফি স্টেডিয়ামের কাছে শ্রীলংকা দল বহনকারী বাসে জঙ্গী হামলায় আট ব্যক্তি নিহত ও লংকান দলের খেলোয়াড়সহ বেশ কয়েকজন আহত হয়েছিল।

গতকাল মঙ্গলবার ফার্নান্দো এক টুইট বার্তায় লিখেছেন, ‘পাকিস্তানের মাটিতে শ্রীলংকান খেলোয়াড়দের না খেলতে ভারত উদ্দুদ্ধ করেছে বলে যে খবরটি বেড়িয়েছে তা সত্য নয়। মূলত ২০০৯ সালের ঘটনার কারণেই কিছু খেলোয়াড় পাকিস্তান না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তাদের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা এমন খেলোয়াড়দের নিয়েছি যাদের পাকিস্তান যেতে রাজি আছে। আমাদের দলটি পূর্ণ শক্তির এবং পাকিস্তানের মাটিতেই আমরা তাদের হারানোর আশা করছি।’ ২০০৯ সালে হামলার পর শ্রীলংকা দল কখনো পাকিস্তান সফর করেনি। তারপর এটাই হতে যাচ্ছে তাদের প্রথম সফর।

আগামী ২৭ সেপ্টেম্বর পাকিস্তান সফর শুরু হওয়ার আগে এসএলসির নিরাপত্তা ব্রিফিংয়ের পর টি-২০ অধিনায়ক লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, দিনেশ চান্দিমাল, সুরাঙ্গা লাকমল, দিমুথ করুনারত্নে, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল পেরেরা এবং নিরোশান ডিকবেলাসহ শীর্ষ দশ ক্রিকেটার নিজেদের নাম প্রত্যাহার করে নেন। পাকিস্তান সফরে তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ খেলবে শ্রীলংকা দল।

এদিকে পাকিস্তান সফরে যেতে রাজি না হওয়ায় ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে (সিপিএল) খেলতে যেতে অনুমতি পাননি থিসারা পেরেরা ও নিরোশান ডিকবেলা। পাকিস্তান সফরে না যাওযার কারণেই তাদেরকে সিপিএল খেলতে অনুমতি দেয়া হয়নি বলে জানিয়েছেন বোর্ডের এক কর্মকর্তা।

এসএলসি নির্বাহী কর্মকর্তা এ্যাশলে ডি সিলভা জানান, এটা বোর্ডের পলিসি। যদি কোনো ক্রিকেটার জাতীয় দলের কোনো সফর থেকে নিজেকে সরিয়ে নেয়, যে তাকে ওই সফরের দলে অন্তর্ভুক্ত করা হতো, তাহলে ওই খেলোয়াড় অবশ্যই বিদেশি লিগ খেলার জন্য ওই সময়টাতে অনুমতি পত্র পাবে না।

অ্যাশলে ডি সিলভা বলেন, ‘এটাই হচ্ছে আমাদের নিয়ম। যখন সামনে জাতীয় দলের কোনো ট্যুর থাকে আর কোনো খেলোয়াড় খেলতে যেতে না চায়, তাহলে তাকে আমরা ভিন্ন কোনো দেশের লিগে খেলতে যেতে অনুমতি দেই না।’

ইতোমধ্যেই থিসারা পেরেরা সেন্ট লুসিয়া জোকাসের হয়ে দুটি ম্যাচ খেলেও ফেলেছেন। তাকে এই শর্তে অনাপত্তি পত্র দেয়া হয়েছিল যে জাতীয় দলের অ্যসাইনমেন্টের সময় ফিরে আসবেন। কিন্তু থিসারা জানিয়ে দিয়েছেন, তিনি পাকিস্তান যাবেন না। ফলে এসএলসির নীতি অনুযায়ী থিসারাকে সিপিএল থেকে দেশে ফিরে আসতে হবে।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত