ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১৮:০৬

টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান

আনুষ্ঠানিকতার ম্যাচে আজ আফগানিস্তানের মুখোমুখি হবে জিম্বাবুয়ে। বাংলাদেশের সাথে পরপর দু ম্যাচ হেরে ফাইনাল থেকে আগেই ছিটকে গেছে জিম্বাবুয়ে। বিপরীতে এখনো অপরাজিত থেকে ফাইনালে বাংলাদেশের সঙ্গী আফগানরা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে জিম্বাবুয়ে-আফগানিস্তান ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন আফগান অধিনায়ক রশিদ খান।

নিয়মরক্ষার ম্যাচ হলেও প্রতিপক্ষ জিম্বাবুয়েকে নিয়ে বেশ সর্তক আফগানরা। আগামী মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ-আফগানিস্তান।

এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে নিজের শেষ ম্যাচ খেলতে নামছেন হ্যামিল্টন মাসাকাদজা। আন্তর্জাতিক ক্রিকেটে মাসাকাদজার শুরুটা ছিলো চমক জাগানিয়া। ঘরের মাঠে ২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের অভিষেক টেস্টেই খেলেছিলেন ৩১৬ বলে ১১৯ রানের এক ইনিংস। যা ছিলো তৎকালীন সময়ে অভিষেক টেস্টে সর্বকনিষ্ঠ সেঞ্চুরির রেকর্ড। তার সে রেকর্ডে ভর করে সে ম্যাচে অবিশ্বাস্য এক ড্র পায় জিম্বাবুয়ে।

কিন্তু এরপর আর সে অর্থে বড় কিছু হয়নি মাসাকাদজার ক্যারিয়ারে। জিম্বাবুয়ের ক্রিকেটের সঙ্গে সঙ্গে নিচের দিকে গেছে মাসাকাদজার ক্যারিয়ারের গ্রাফটাও। তবু দেশের অন্যান্য অনেক ক্রিকেটারের চেয়ে এগিয়েই থাকবেন তিনি। এর মধ্যে ২০০৯ সালে কেনিয়ার বিপক্ষে এক সিরিজে ৪৬৭ রান করে তখনকার সময়ের বিশ্বরেকর্ড গড়েছিলেন মাসাকাদজা।

আজ প্রায় ১৮ বছর পর নিজের শেষ ম্যাচ খেলতে নামার আগে জিম্বাবুয়ের জার্সি গায়ে ৩৮ টেস্ট, ২০৯ ওয়ানডে এবং ৬৫ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মাসাকাদজা। সমান ৫টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন টেস্ট ও ওয়ানডেতে। সাদা পোশাকের ক্রিকেটে ৩০ গড়ে করেছেন ২২২৩ রান, ওয়ানডেতে ২৭ গড়ে তার সংগ্রহ ৫৬৫৮ রান। এছাড়া টি-টোয়েন্টিতে দেশের পক্ষে সর্বোচ্চ ১৫৯১ রানের মালিক তিনি।

  • সর্বশেষ
  • পঠিত