ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

এল ক্লাসিকো স্থগিত

এল ক্লাসিকো স্থগিত

আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এই মৌসুমের প্রথম এল ক্লাসিকো। তবে কাতালুনিয়ার পরিস্থিতি বিবেচনায় লা লিগার প্রথম এল ক্লাসিকো স্থগিত ঘোষণা করেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন।

স্পেনের কাতালানকে ঘিরে আন্দোলন চলার কারণেই এল ক্লাসিকো আয়োজিত হবে না বলে ঘোষণা দিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। তবে পরবর্তীতে কবে এই ম্যাচটি অনুষ্ঠিত হবে তা এখনও জানায়নি।

চার দিন ধরে বার্সেলোনা ও এর আশেপাশের রাস্তায় বিক্ষোভকারী ও নিরাপত্তা কর্মীদের সঙ্গে সংঘর্ষ চলছে। শহরে আগামী ২৬ অক্টোবর বিশাল বিক্ষোভ মিছিল বের করা হবে জানা গেছে, ওই দিনই ন্যু ক্যাম্পে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই হওয়ার কথা।

রাজনৈতিক এই অস্থিরতার মধ্যেও ম্যাচ আয়োজনে বিকল্প পরিকল্পনা ছিল লা লিগা কমিটির। ম্যাচটির ভেন্যু সান্তিয়াগো বার্নাব্যুতে নিতে চেয়েছিল তারা। কিন্তু এতে আপত্তি জানায় দুই দলই। তাতে সাড়া দিয়ে র‌য়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) প্রথম এল ক্লাসিকো পেছানোর প্রস্তাব দেয়। দুই ক্লাব ও লা লিগা এতে রাজি হয়েছে।

বার্সেলোনা শহরটি স্পেনের অধ্যাসিত কাতালুনিয়ায় অবস্থিত। আর এই মুহূর্তে কাতালুনিয়ায় চলছে স্বাধীনতাকামীদের আন্দোলন। এর মধ্যে কাতালুনিয়ার স্বাধীনতাকামীদের নেতৃত্বে থাকা অধিকাংশ নেতাদের বিভিন্ন মেয়াদে জেলের সাঁজা ঘোষণা করেছে স্পেনের সুপ্রিম কোর্ট। আর এতেই উত্তাল হয়ে উঠেছে কাতালুনিয়া শহর।

ইতিহাস বলে কাতালুনিয়াদের কষ্টের কথা তুলে ধরতেই প্রতিষ্ঠিত হয় বার্সেলোনা। আর স্পেনের রাজার পৃষ্ঠপোষকতায় জন্ম হয় রিয়াল মাদ্রিদের। আর তাই তো সেই শুরু থেকেই এই দুই ক্লাবের লড়াই কেবল মাঠের মধ্যেই সীমাবদ্ধ থাকে না। এই দুই ক্লাবের লড়াই কেবল ফুটবলেই সীমাবদ্ধ নয়, এটা ফুটবলের বাইরেও মর্যাদার এক লড়াই।

  • সর্বশেষ
  • পঠিত