ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

ব্যালন ডি'অরের সংক্ষিপ্ত তালিকায় আছেন যারা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৯, ১১:৩৪

ব্যালন ডি'অরের সংক্ষিপ্ত তালিকায় আছেন যারা

ফ্রান্সের ম্যাগাজিন ১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর পুরস্কার দিয়ে আসে। তবে ১৯৯৪ সাল পর্যন্ত পুরস্কারটি শুধু ইউরোপের ফুটবলারদেরই দেওয়ার নিয়ম প্রচলন ছিল।

আর ২০০৭ পর্যন্ত থেকে ইউরোপে খেলা বিশ্বের যে কোনো খেলোয়াড়ের জন্য পুরস্কারটি উন্মুক্ত করে হয়। কিন্তু এরপর পুরস্কারটি বিশ্বের সেরা ফুটবলারকে দেয়া হয়।

২০১০ সাল থেকে ফিফা ও ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একসঙ্গে ২০১৬ পর্যন্ত বর্ষসেরার পুরস্কার দিতে থাকে। তবে এরপর দু’পক্ষ আলাদা হয়ে পুরস্কার দেওয়া শুরু করে। সাংবাদিকদের ভোটে ব্যালন ডি’অর জয়ী নির্ধারণ করা হয়।

আগামী ২ ডিসেম্বর প্যারিসে বিজয়ীর হাতে তুলে দেয়া হবে ব্যালন ডি'অর পুরস্কার। তবে এর আগে ৩০ জনের তালিকাকে তিনজনের তালিকা আনবে ফ্রান্স ফুটবল।

ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

সাদিও মানে (লিভারপুল/সেনেগাল), সার্জিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি/আর্জেন্টিনা), ফ্রেংকি ডি ইয়ং (বার্সেলোনা/নেদারল্যান্ডস), হুগো লরিস (টটেনহ্যাম হটস্পার/ফ্রান্স), দুসান তাদিচ (আয়াক্স/সার্বিয়া), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি/ফ্রান্স), ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ড (লিভারপুল/ইংল্যান্ড), ডনি ফন দে বিক (আয়াক্স/নেদারল্যান্ডস), পিয়েরে-এমেরিক আউবামেয়াং (আর্সেনাল/গ্যাবন), মার্ক-আন্ড্রে টের স্টেগেন (বার্সেলোনা/জার্মানি), ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস/পর্তুগাল), আলিসন (লিভারপুল/ব্রাজিল), মাটাইস ডি লিট (জুভেন্টাস/নেদারল্যান্ডস), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স), জর্জিনিয়ো ভাইনালডাম (লিভারপুল/নেদারল্যান্ডস), ভার্জিল ফন ডাইক (লিভারপুল/নেদারল্যান্ডস), বের্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি/পর্তুগাল), সন হিউং-মিন (টটেনহ্যাম হটস্পার/দক্ষিণ কোরিয়া), রবার্ট লেভানডভস্কি (বায়ার্ন মিউনিখ/পোল্যান্ড), রবের্তো ফিরমিনো (লিভারপুল/ব্রাজিল), রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি/আলজেরিয়া), লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা) কেভিন দে ব্রুইনা (ম্যানচেস্টার সিটি/বেলজিয়াম), কালিদু কলিবালি (নাপোলি/সেনেগাল), অঁতোয়ান গ্রিজম্যান (বার্সেলোনা/ফ্রান্স), মোহামেদ সালাহ (লিভারপুল/মিশর), এডেন হ্যাজার্ড (রিয়াল মাদ্রিদ/বেলজিয়াম), মার্কিনিয়োস (পিএসজি/ব্রাজিল), রাহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি/ইংল্যান্ড) ও জোয়াও ফেলিক্স (অ্যাতলেটিকো মাদ্রিদ/পর্তুগাল)।

  • সর্বশেষ
  • পঠিত