ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

র‌্যাংকিংয়ে উন্নতি মুশফিক-রাহীর, বাদ সাকিব

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৯, ১৮:১৩

র‌্যাংকিংয়ে উন্নতি মুশফিক-রাহীর, বাদ সাকিব

ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট বাজেভাবে হেরেছে বাংলাদেশ। দল ব্যর্থ হলেও ধারাবাহিকতা ছিল মুশফিকুর রহিমের ব্যাটে। ব্যক্তিগত পারফরম্যান্সে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে তার। র‌্যাংকিংয়ে ৫ ধাপ এগিয়ে মুশফিক জায়গা করে নিয়েছেন ৩০তম স্থানে। অন্যদিকে তালিকায় সবচেয়ে বড় লাফ দিয়েছেন বাংলাদেশি পেসার আবু জায়েদ রাহি। বোলারদের তালিকায় ১৮ ধাপ এগিয়েছেন তিনি।

তবে ওয়ানডে ও টি-টোয়েন্টির পর এবার টেস্ট র‍্যাংকিং থেকেও বাদ গেছে সাকিব আল হাসানের নাম। ভারতীয় জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও তা গোপন করায় ১ বছর নিষিদ্ধ হয়েছেন তিনি। ফলে র‍্যাংকিং থেকে তার বাদ পড়াটা স্বাভাবিক।

সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে টেস্ট বোলারদের মধ্যে ৬২তম স্থানে আছেন আবু জায়েদ। ইন্দোর টেস্টের প্রথম দিনে রোহিত শর্মাকে ফেরানোর পর দ্বিতীয় দিনে তিনি সাজঘরে পাঠিয়েছিলেন চেতেশ্বর পূজারা, ভারত দলনেতা বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানেকে। এই ডানহাতি পেসার ৪ উইকেট নিয়েছিলেন ১০৮ রানের বিনিময়ে।

বাংলাদেশের ইনিংস ও ১৩০ রানের হারে দুর্দান্ত ছিলেন ভারতের পেসার মোহাম্মদ শামি। প্রথম ইনিংসে ২৭ রানে ৩ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৩১ রান দিয়ে তিনি দখল করেছিলেন ৪ উইকেট। দলের বোলিং আক্রমণে নেতৃত্ব দিয়ে এই গতি তারকা এগিয়েছেন আট ধাপ। ঢুকে গেছেন সেরা দশে, আছেন সপ্তম স্থানে। তার রেটিং পয়েন্ট ৭৯০।

পাঁচ ধাপ এগিয়ে ৩০তম স্থানে রয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। তিনি ভারতের বিপক্ষে যথাক্রমে ৪৩ ও ৬৪ রানের ইনিংস খেলেছিলেন। ৯২তম স্থান থেকে ছয় ধাপ এগিয়ে ৮৬ নম্বরে উঠে এসেছেন লিটন দাস।

  • সর্বশেষ
  • পঠিত