ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

বাংলাদেশের সোনায় মোড়ানো দিন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৯, ১৯:০৪

বাংলাদেশের সোনায় মোড়ানো দিন

এসএ গেমসের অষ্টম দিনে সাতটি স্বর্ণ জয় করেছে বাংলাদেশ। এর মধ্যে আর্চারির ছয়টি ইভেন্টের ছয়টিতেই স্বর্ণপদকসহ সাতটি স্বর্ণ পদক জিতেছে বাংলাদেশের খেলোয়াড়রা। অন্যটি এসেছে নারী ক্রিকেট থেকে। ফলে এবারের আসরে বাংলাদেশের ঝুলিতে গেলো মোট ১৪টি সোনা।

পোখারায় রোববার দিনের প্রথম স্বর্ণটি আসে ছেলেদের রিকার্ভ দলগত ইভেন্ট থেকে। এর পর মেয়েদের রিকার্ভ দলগত, মিশ্র দলগত থেকেও স্বর্ণ নিশ্চিত করে লাল-সবুজের প্রতিনিধিরা। এদিকে কাম্পাউন্ড বিভাগেও দাপট দেখায় বাংলাদেশের আর্চাররা। ছেলেদের দলগত, মেয়েদের দলগত ও মিশ্র দলগততে স্বর্ণ নিশ্চিত করে তারা। সব মিলে এখন পর্যন্ত আর্চারি থেকে ৭টি স্বর্ণ নিশ্চিত করেছে বাংলাদেশ। তাতে এবারের আসর থেকে বাংলাদেশ মোট স্বর্ণ জিতেছে ১৪টি।

রোববার রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশ ৫-৩ সেট পয়েন্টের ব্যবধানে শ্রীলঙ্কা কে হারিয়ে স্বর্ণ জিতে। ঐ ম্যাচে বাংলাদেশে হয়ে প্রতিনিধিত্ব করেন- রোমান সানা, মোহাম্মদ তামিমুল ইসলাম ও মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল। এর কিছুক্ষণ পরেই মেয়েদের এ ইভেন্টে মোসাম্মত ইতি খাতুন, মেহনাজ আক্তার মনিরা ও বিউটি রায়কে নিয়ে গড়া দল ৬-০ সেট পয়েন্টের ব্যবধানে শ্রীলঙ্কা কে হারিয়ে স্বর্ণ জিতে। এরপর রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে ফাইনালে রোমান সানা ও মোসাম্মত ইতি খাতুন ৬-২ সেট পয়েন্টে ভুটানকে হারিয়ে দেশকে দিনের তৃতীয় স্বর্ণ নিশ্চিত করে দেন।

পুরুষ দলগত বিভাগের আর্চারির কম্পাউন্ড ফাইনালে বাংলাদেশ ২২৫-২১৪ স্কোরের ব্যবধানে ভুটানকে হারায়। যেখানে লাল-সবুজ হয়ে প্রতিনিধিত্ব করেন মো. সোহেল রানা, অসীম কুমার দাস ও মোহাম্মদ আশিকুজ্জামান। এদিকে কম্পাউন্ড মহিলা দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশ ২২৬-২১৫ স্কোরের ব্যবধানে শ্রীলঙ্কাকে হারিয়ে স্বর্ণ নিশ্চিত করে। সুস্মিতা বণিক, সুমা বিশ্বাস ও শ্যামলী রায়কে নিয়ে গড়া ছিল বাংলাদেশ দল।

এদিকে কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে বাংলাদেশকে স্বর্ণ এনে দেন মো. সোহেল রানা ও সুস্মিতা বণিক। ফাইনালে তারা ১৪৮-১৪০ স্কোরের ব্যবধানে নেপাল কে হারিয়ে দেন ।

অন্যদিকে এসএ গেমসে নারীদের ক্রিকেটে স্বর্ণ জিতল বাংলাদেশ। রবিবার ফাইনাল ম্যাচে শেষ ওভারের নাটকীয়তায় ২ রানে জয় পেয়েছে সালমা খাতুনের দল। এদিন পোখারা রঙ্গশালায় অনুষ্ঠিত ম্যাচটিতে বাংলাদেশের দেয়া ৯২ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ৮৯ রান সংগ্রহ করতে সক্ষম হয় শ্রীলঙ্কা।

নেপাল এসএ গেমস এবার বাংলাদেশের জন্য পুরোপুরি সোনায় মোড়ানো। এখনও পর্যন্ত মোট ১৪টি স্বর্ণ জিতেছে বাংলাদেশ। অথচ, গত এসএ গেমসে বাংলাদেশ স্বর্ণ জিতেছিল মাত্র ৪টি।

  • সর্বশেষ
  • পঠিত