ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সবচেয়ে বেশি সময় ধরে ফুটবল কোচ যারা

  ফিচার ডেস্ক

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২০, ১৫:৪৫

সবচেয়ে বেশি সময় ধরে ফুটবল কোচ যারা
প্রতীকী ছবি

ফুটবলের জাতীয় দলগুলোর বর্তমান কোচদের মধ্যে সবচেয়ে বেশি সময় ধরে দায়িত্বে আছেন জার্মানির ইওয়াখিম ল্যোভ৷ ২০০৬ সালের ১২ জুলাই থেকে দায়িত্বে আছেন তিনি। তার অধীনে ২০১৪ সালে বিশ্বকাপ জিতেছিল জার্মানি। করোনার কারণে অর্থাভাবে পড়ায় উরুগুয়ের জাতীয় ফুটবল দলের কোচ অস্কার তাবারেজকে গতমাসে সরিয়ে দেয়া হয়েছে। ল্যোভের পাঁচ মাস আগে দায়িত্ব পেয়েছিলেন তিনি। ফলে এখন জাতীয় দলগুলোর বর্তমান কোচদের মধ্যে সবচেয়ে বেশি সময় ধরে (১৩ বছর ২৬৪ দিন) দায়িত্বে থাকা কোচ হচ্ছেন ল্যোভ।

ল্যোভের পর তালিকায় আছেন কলদো আলভারেজ। ফ্রান্স আর স্পেনের মধ্য়ে অবস্থিত ছোট্ট এই দেশের কোচ কলদো আলভারেজ ২০১০ সালের ২ ফেব্রুয়ারি (১০ বছর ৫৯ দিন) থেকে দায়িত্ব পালন করছেন। ফিফা র‌্যাঙ্কিংয়ে অ্য়ান্ডোরার অবস্থান এখন ১৮০।

তালিকার তৃতীয় অবস্থানে আছেন লুক হলৎস। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৮-এ থাকা লুক্সেমবার্গের কোচ লুক হলৎস ২০১০ সালের ৪ আগস্ট (৯ বছর ২৪১ দিন) নিয়োগ পেয়েছিলেন।

লুকের পর তালিকার চতুর্থ অবস্থানে আছেন মাইকেন ও’নিল। নর্দার্ন আয়ারল্যান্ডের এই কোচ দায়িত্ৱে আছেন ২০১২ সালের ১ ফেব্রুয়ারি (৮ বছর ৬০ দিন) থেকে। ফিফা র‌্যাঙ্কিংয়ে নর্দার্ন আয়ারল্যান্ডের অবস্থান এখন ৩৬।

দিদিয়ে দেশঁ আছেন তালিকার ষষ্ঠ অবস্থানে। খেলোয়াড় (১৯৯৮) ও কোচ (২০১৮) হিসেবে বিশ্ৱকাপ জিতেছেন ফ্রান্সের দিদিয়ে দেশঁ। ২০১২ সালের ৮ জুলাই (৭ বছর ২৬৮ দিন) তিনি ফ্রান্সের কোচের দায়িত্ব পান।

দিদিয়ে দেশঁ

সপ্তম অবস্থানে থাকা রিকার্ডো মানেত্তি ২০১৩ সালের ১০ জুন থেকে (৬ বছর ২৯৬ দিন) আফ্রিকার দেশ নামিবিয়ার কোচ। ফিফা র‌্যাঙ্কিংয়ে নামিবিয়ার অবস্থান ১১৭।

রিকার্ডো মানেত্তি

ভারত মহাসাগরে অবস্থিত আফ্রিকার দ্বীপ দেশ কমোরোসের কোচ আমির আব্দু রয়েছেন তালিকার অষ্টম স্থানে। ২০১৪ সালের ১৩ জানুয়ারি থেকে (৬ বছর ৭৯ দিন) দায়িত্বে আছেন তিনি। দেশটির ফিফা র‌্যাঙ্কিং ১৬৩।

তালিকায় নবম স্থানে আছেন সুইজারল্যান্ডের কোচ ভ্লাদিমির পেটকোভিচ। ২০১৪ সালের ‌১ জুলাই থেকে (৫ বছর ২৭৫ দিন) সুইজারল্যান্ডের (ফিফা র‌্যাঙ্কিং ১২) কোচের দায়িত্ব পালন করছেন তিনি। তার অধীনে ২০১৬ সালের ইউরো ও ২০১৮ সালের বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল সুইজারল্যান্ড।

বাংলাদেশের কোচ জেমি ডে রয়েছেন তালিকার দশম স্থানে। তিনি ২০১৮ সালের ১৭ মে থেকে দেশে কোচের দায়িত্বে আছেন। ইংল্যান্ডের জেমি ডে’র নেতৃত্বে ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৮৭ তম।

জেমি ডে

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত