ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১০ মার্চ ২০১৯, ১৭:৪৮

প্রিন্ট

সূচক বেড়েছে উভয় পুঁজিবাজারে

সূচক বেড়েছে উভয় পুঁজিবাজারে
জার্নাল ডেস্ক

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। তবে এদিন ডিএসইতে গত কার্যদিবসের চেয়ে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে মাত্র ২‘ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৫০ পয়েন্ট। এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৬২ কোটি ১৪ লাখ টাকা, গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪৯১ কোটি ৫৭ লাখ টাকা।

অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৪৪ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই:

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৪০ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৪৩ পয়েন্ট বেড়ে যায়।

বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে মাত্র ৩২ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৭১০ পয়েন্টে।

অন্যদিকে ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩১১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৭টির, কমেছে ১১২টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, সিঙ্গার বিডি, ডাচ-বাংলা ব্যাংক, ন্যাশনাল পলিমার, ফরচুন সু, বাংলাদেশ সাবমেরিন কেবল, বিডি কম, প্রিমিয়ার ব্যাংক এবং ভিএফএস থ্রেড ডায়িং।

সিএসই:

অন্যদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৫৮৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৬ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২৯৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮১ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৭৭ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- বিচ হ্যাচারি, তাকাফুল ইনস্যুরেন্স, প্রিমিয়ার সিমেন্ট, নর্দান ইনস্যুরেন্স, ইসলামি ইনস্যুরেন্স, এনভয় টেক্সটাইল, প্রিমিয়ার ব্যাংক, সোনারবাংলা ইনস্যুরেন্স এবং মোজাফফর হোসেন স্পিনিং মিল।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close