ঢাকা, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ০২ অক্টোবর ২০২০, ১৪:৪৩

প্রিন্ট

নারী কোরআন তেলাওয়াতকারীরা ‘ইসলামিক ধারারই অংশ’

নারী কোরআন তেলাওয়াতকারীরা ‘ইসলামিক ধারারই অংশ’
নারী ডেস্ক

বিশ্বজুড়ে মুসলমানরা প্রার্থনার অংশ হিসেবে কোরআন তেলাওয়াত করেন। অনেকেই জনসম্মুখে কোরআন তেলাওয়াতে দক্ষ হয়ে উঠেছেন। তাদের মধ্যে বেশিরভাগই পুরুষ। ইন্দোনেশিয়া ও মালেয়শিয়ায় নারীদের কোরআন তেলাওয়াতে উৎসাহ দেয়া হয়।

অনেক জায়গায় পুরুষের সামনে নারীদের তেলাওয়াতে নিষেধাজ্ঞা আছে, আবার অনেক ক্ষেত্রে নারী তেলাওয়াতকারীকে স্বীকৃতি দেয়া হয় না। কিন্তু এই প্রথা ভাঙ্গার চেষ্টা করছেন নারীরাও। তারা মনে করছেন, নারীদের তেলাওয়াত করার রীতি ‘ইসলামে অনেক আগে থেকেই প্রচলিত’।

নুসাইবা ছোটবেলা থেকে সবার সামনে কোরআন তেলাওয়াত করেন। যারা তার এই কোরআন তেলাওয়াত করা শিখতে চান, তিনি তাদের শেখান। কোরআনের সাথে তার যে সম্পর্ক সেটাই বদল এসেছে। তিনি বলেন, আমার সুরটায় আবেগ আছে, আনন্দও মিশ্রিত আছে। চোখ বন্ধ হয়ে আসা আবেগ, কিছুটা দরদ, কিছুটf প্রেম, এখানে সব আছে ।

বিশেষত, আমি যখন জোরে তেলাওয়াত করি তখন আমার মধ্যে একটা অনুভূতি কাজ করে। কোরআন তেলাওয়াতে সুন্দর একটা সুর প্রয়োজন হয়, যেটা নবী আমদের ঠিক করে দিয়েছেন। তিনি চাইতেন কোরআন যাতে সুন্দর করে তেলাওয়াত করা হয়।

নারীদের কোরআন তেলাওয়াত পুরুষের কানে যাবে, একটা সময় আমিতো (মরিয়ম) ভাবতাম এটা নিষিদ্ধ। শেখ মুহেব আমাকে বলেন, মরিয়ম তুমি জানো ইসলামের ইতিহাসে প্রচুর নারী তেলাওয়াতকারী আছেন। তুমি কি নারী কোরআন তেলাওয়াতকারীদের ইতিহাস জানো না? তুমি জানো কতো নারী পুরুষদের কোরআন তেলাওয়াত শিখিয়েছেন? নারী তেলাওয়াত কারীরা ইসলামের ইতিহাসের অংশ।

ইন্সট্রাগ্রামে মরিয়মের মতো কোরআন তেলাওয়াতকারী নারীর সংখ্যা বাড়ছে। তারা এটাকে আরো দৃশ্যমান করে তুলছেন। নানা সংস্কৃতির আচরণ নিয়ে আলোচনা করেন তারা।

আন্দালাস ইন্সটিটিউটের মদিনাহ জাভেদ বলেন, হ্যাশট্যাগ ফিমেল রিসাইটার্স দিয়ে আমরা ক্যাম্পেইন শুরু করেছি। শব্দের যে দর্শন সেটা আরো সমৃদ্ধ করছে নারীদের কোরআন তেলাওয়াত। সব নারীরা কোরআন তেলাওয়াত করেন না। অনেকে দক্ষ না, অনেকে লজ্জা পান আবার অনেকে আত্মবিশ্বাসী না। যারা শুরু করতে চান, যারা শিখছেন আবার যারা ইতিমধ্যে দক্ষ, সবার জন্য আমি একটা নিরাপদ আশ্রয় হতে চাই। সূত্র: বিবিসি বাংলা

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত