ঢাকা, সোমবার, ২১ জানুয়ারি ২০১৯, ৮ মাঘ ১৪২৬ অাপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৮, ১৫:৩৪

প্রিন্ট

প্রথম বিশ্বযুদ্ধের সময় কী করতেন নারীরা?

প্রথম বিশ্বযুদ্ধের সময় কী করতেন নারীরা?
জার্নাল ডেস্ক

প্রথম বিশ্বযুদ্ধের অন্যতম বৈশিষ্ট পুরুষদের মতো নারীরাও বিশেষ ভূমিকা রেখেছিলেন। ১৯১৪ সালে যুদ্ধ শুরু হবার সাথে সাথে নারীরা পুরুষদের মতই বিভিন্ন কাজে এগিয়ে এসেছিলেন।

ইতিহাসবিদ মাইকেল হাওয়ার্ড বলেন, কৃষি, প্রযুক্তি, বিজ্ঞানসহ অনেক ক্ষেত্রেই নারী তখনকার সমাজের চিত্রকে খুব দ্রুত বদলে দিচ্ছিলেন। তিনি জানান, জার্মানির বাভারিয়া অঞ্চলের ৪৪ শতাংশ খামার তখন নারীরাই চালাতেন এবং প্রয়োজনে ঘোড়ার হালও চালাতেন তারা।

১৯১৫ সাল থেকেই, সমগ্র ইউরোপের শিল্প ব্যবস্থা নারীদের ওপর নির্ভরশীল হয়ে পড়ে। ফ্রান্সে যুদ্ধে প্রয়োজনীয় জিনিসের কারখানাগুলোতে চার লাখেরও বেশি নারী নিযুক্ত ছিলেন।

১৯১৮ সালের নভেম্বর মাস থেকে জার্মানি ও ইংল্যান্ডে নারীরা ভোটের অধিকার অর্জন করে। তবে এদের সবার নাম ইতিহাসে আসেনি। প্রথম বিশ্বযুদ্ধের সময়ে কিছু নারীরা সরাসরি যুদ্ধে অংশ নেন এবং অনেকে জীবনও দিয়েছেন।

মাতা হারি মাতা হারির নাম জানেন না এমন মানুষ খুবই আছে। নেদারল্যান্ডসে জন্মগ্রহণ করেন এই অসামান্য সুন্দরী নারী। যিনি ছিলেন একাধারে নৃত্যশিল্পী ও গুপ্তচর। যিনি পরে ফরাসি পুলিশের গুলিতে মারা যান।

ইডিথ ক্যাভেল বিখ্যাত ব্রিটিশ নার্স ইডিথ ক্যাভেল খুবই উল্লেখযোগ্য। যিনি শত্রু-মিত্র সব পক্ষকে সমানভাবে সেবা করার অপরাধে ফায়ারিং স্কোয়াডের গুলিতে নিহত হন।

ডরোথি লরেন্স যুদ্ধে সৈনিকদের সাথে লড়াই করা নারীদের সংখ্যা খুব কম হলেও দুঃসাহসী ছিলেন সাংবাদিক ডরোথি লরেন্স৷ প্রথম বিশ্বযুদ্ধে ব্রিটিশ সেনার একমাত্র নারী-সৈনিক ডরোথি নিজের লিঙ্গপরিচয় গোপন রেখে সেনাবাহিনীতে যোগ দেন। কিন্তু ১০ দিন পরেই নিজের পরিচয় প্রকাশ করে পদত্যাগ করেন।

মারিয়া বোশকারেভা প্রথম বিশ্বযুদ্ধের সময় রুশ নারী-কৃষক মারিয়া বোশকারেভার নেতৃত্বে কয়েকশ নারী-সৈনিকরা যুদ্ধে অংশ গ্রহণ করেন। তখন তার বয়স ছিল মাত্র ২৫ বছর। এই নাম ব্যাটেলিয়ন অফ ডেথ।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close
close