ঢাকা, শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০৯ নভেম্বর ২০২০, ১৮:০৯

প্রিন্ট

বান্দরবনে বিনামূল্যে মেডিক্যাল ক্যাম্প ও ঔষধ বিতরণ

বান্দরবনে বিনামূল্যে মেডিক্যাল ক্যাম্প ও ঔষধ বিতরণ
জার্নাল ডেস্ক

বান্দরবানের পাহাড়ি মানুষদের চিকিৎসা সহায়তার হাত বাড়িয়ে দিয়ে পাশে দাঁড়ানোর চেষ্টা করেছে মানবতার জন্য কাজ করা সংগঠন ‘শুনতে কি পাও’। এ আয়োজনে সহযোগিতায় ছিল ৩৮ বর্ডার গার্ড বাংলাদেশের বলিপাড়া ব্যাটালিয়ন। ‘শুনতে কি পাও’ সংগঠনটির ‘প্রজেক্ট আলো’র সহযোগিতায় রয়েছে ওয়ার্ল্ডট্র্যাক ও মেডিকো।

বান্দরবানের বলিপাড়ার পরিজাত ক্যাফে গার্ডেন সংলগ্ন স্থানে বিনামূল্যে মেডিক্যাল ক্যাম্প ও ঔষধ বিতরণের আয়োজন করে সংগঠনটি। মূলত ‘শুনতে কি পাও’ এর আওতাধীন ‘প্রজেক্ট আলো’ এ ধরনের সেবামূলক কাজগুলো করে থাকে। এবারের এই ক্যাম্পের উদ্বোধন করেন ৩৮ বিজিবি'র বলিপাড়া ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মুহাম্মাদ সানবীর হাসান মজুমদার সিগস্।

'শুনতে কি পাও' এর প্রতিষ্ঠাতা প্রান্তিক চৌধুরী অর্ঘ্য বলেন, গত কয়েকবছরের অভিজ্ঞতায় দেখেছি এই জনপদে ঔষধের একটি বড় সাপ্লাই আসে ট্যূরিস্ট ও ট্র্যাকারদের থেকে। কিন্তু ডাক্তারি পরামর্শ পাওয়া খুব কঠিন হয়। তাই ডাক্তারদের টিম নিয়ে মেডিকেল ক্যাম্প করার একটা প্রয়োজনীয়তা উপলব্ধি করছিলাম। এতে করে এই এলাকার মানুষদের কী ধরনের ঔষধ প্রয়োজন, কী কী জটিলতা তা বোঝা যাবে। এ কারণে আমরা এবার এই উদ্যোগ নিয়েছি।

ক্যাম্প পরিচালনা করেন আটজন চিকিৎসক, দুজন ফিজিওথেরাপিস্ট, একজন প্রতিবন্ধী বিষয়ক বিশেষজ্ঞ, দুজন দন্তচিকিৎসক এবং চারজন স্বেচ্ছাসেবক। সিআরডিডি থেকে আসা জহিরুল ইসলামের তত্ত্বাবধানে ২৫ জন মানুষ ফিজিওথেরাপি সেবা পেয়েছেন।

বাচ্চাদেরকে দাঁত ব্রাশ করার প্রয়োজনীয়তা সম্পর্কে বুঝিয়েছেন আতিক মেহেদী, আর বিনামূল্যে টুথপেস্ট দিয়েছে পেপসোডেন্ট ও মেডিপ্লাস। চিকিৎসকদের সমন্বয় করেছেন ডা. প্রিয়াংকা নওশীন। এছাড়া রাসেল আহমেদ, বেলাল, রেজাউল করিম, উত্তম কান্তি দে, জহিরুল ইসলাম ইমনসহ স্থানীয় অনেকেই সহযোগিতায় ছিলেন।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত