ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৬ অাপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৯, ১৮:০৯

প্রিন্ট

যেগুলো প্রতিভাবান শিশুর বৈশিষ্ট্য

যেগুলো প্রতিভাবান শিশুর বৈশিষ্ট্য
জার্নাল ডেস্ক

সকল মা বাবাই চান যে তাদের সন্তান প্রতিভাবান হোক। কিন্তু সবাই তো আর সমান হন না। শিশুদের বেশিরভাগ স্বভাব একই রকম হলেও প্রতিভাবান শিশুদের কিছু কিছু বৈশিষ্ট্য অন্যদের থেকে আলাদা হয়ে থাকে। এই বৈশিষ্ট্যগুলো কী এখনই জেনে নিন।

১। যে শিশুরা সব কিছুই সম্মানের চোখে দেখেন তাদেরকে প্রতিভাবান ভাবা ভুল নয়। এর মাধ্যমে তারা চিন্তাশীল হতে পারে।

২। জ্ঞানের জন্য তৃষ্ণার্ত থাকা প্রতিভাবান শিশুদের লক্ষণ। তাদের ভাবনার বিষয়গুলো অদ্ভুত হয়ে থাকে কিন্তু সব বিষয়ই তাদের ভাবনার বিষয়বস্তু।

৩। বুদ্ধিমান মানুষ সবসময় যা কম জানেন তা আরো বেশি জানার চেষ্টা করেন। কোনো বিষয় অজানা থাকলে বা কম জানা থাকলে তারা তা স্বীকার করেন। কেননা, তারা মনে করেন এটি স্বীকার করা মানেই বিষয়টি সম্পর্কে জানার একটি সুযোগ তৈরি হওয়া।

৪। প্রতিভাবান শিশুরা জানার বিষয়টি উপভোগ করেন। খেয়াল করলে দেখা যাবে বুদ্ধিমান মানুষ নিজের ইচ্ছাতেই জানার পেছনে সময় ব্যয় করেন।

৫। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিনেসোটা পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, কেউ যদি পরিষ্কার পরিচ্ছন্ন ও গোছালো থাকার পেছনে অনেক বেশি সময় ব্যয় করেন তবে বুঝতে হবে তিনি গভীর চিন্তাশীলতায় চেয়ে গোছালো অবস্থাকে বেশি গুরুত্বপূর্ণ মনে করে। তাই বলা যায় প্রতিভাবান শিশুরা একটু অগোছালো হতে পারে।

৬। সাইকোলোজি টুডে-তে প্রকাশিত গবেষণার ফলে দেখানো হয়েছে, যারা একটু কম ঘুমায় তাদের আইকিউ থাকে অনেক বেশি। তাদের মন খুব কমই স্থির থাকে। তারা কিছু সময় বিশ্রাম নেন তারপর আবার গভীর জটিল চিন্তার ভেতর ডুবে যান।

৭। প্রতিভাবান শিশুরা জটিল বিষয়গুলো দীর্ঘ সময় বসে করে থাকে। এর অর্থ এই যে সৃজনশীল কাজ মাত্রই যথেষ্ট সময় প্রয়োজন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close