ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

শিশুদের জন্য চা উপকারি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৮, ১৫:২৯  
আপডেট :
 ২৬ নভেম্বর ২০১৮, ১৫:৫৩

শিশুদের জন্য চা উপকারি

শীতকালে চা শরীর গরম করে আর গরমকালে শরীর ও মনকে করে সতেজ। তাছাড়াও কিছু ভেষজ চা শরীরের ব্যথা কমাতেও ভূমিকা রাখে। তবে তা কিন্তু শুধু বড়দের ক্ষেত্রে নয়। শিশুদের জন্য কোন চা উপকারি জেনে নিন।

পেট ব্যথা

শিশুদের চা পান করার কথা শুনলে অনেকেই অবাক হবেন। তবে জার্মান বিশেষজ্ঞরা বলছেন, চা শিশুদের জন্য উপকারি, বিশেষ করে পেট ব্যথার জন্য। তবে তা অবশ্যই বিশেষ ধরনের চা হতে হবে।

মৌরি চা

এই চা বড়দের যেমন উপকার করে, তেমনি উপকার দেয় শিশুদেরও। শিশুদের পেট ব্যথার জন্য মৌরি চা দেয়া যেতে পারে। খাওয়ার পর পেটে গ্যাস হওয়া বা পেট ব্যথা ঠাণ্ডা করতে মৌরি চা বেশ উপকারি।

মোরি চা তৈরির নিয়ম

মৌরি দানায় রয়েছে শরীরের জন্য প্রয়োজনীয় তেল। তাই শিশুদের জন্য মৌরি চা তৈরির সময় সম্ভব হলে দানাগুলো একটু ভেঙে দিলে তেল বের হবে।

ক্যামেলিয়া চা

সংক্রমণ কমাতে পারে ক্যামেলিয়া ফুল। তাই এই ফুলের তৈরি এই চা-ও শিশুদের পেট ঠাণ্ডা রাখে। তাছাড়া শরীরের কোথাও ফুলে গেলে বা ব্যথা পেলে, ঠাণ্ডা চায়ের পাতা সেখানে লাগালে উপকার পাওয়া যায়।

ফুটন্ত পানি

শিশুদের চা তৈরির ক্ষেত্রে বিশেষভাবে সতর্ক হতে হবে। জীবাণু ধ্বংস করতে চা তৈরির পানি পুরোপুরি ফোটাতে হবে। আর চা ঠাণ্ডা করতে হলে গরম চায়ে ফুটন্ত ঠাণ্ডা পানি মিশিয়ে নেবেন।

কালো বা গ্রিন টি

দুধ চা, কালো বা ব্ল্যাক টি শিশুদের দেয়া উচিত নয়। এছাড়াও গ্রিন টি, বিশেষ করে সুগন্ধি দেয়া চা শিশুর জন্য একেবারেই ভাল নয়।

শিশুদের চা

আমাদের দেশে সব জায়গায় না পাওয়া গেলেও জার্মানিতে অবশ্য শিশুদের জন্য আলাদা চা রয়েছে। শিশুর জন্মের পর পানির বদলে শিশু চিকিৎসকরা সেই চা-ই পান করানোর পরামর্শ দিয়ে থাকেন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত