ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

যেমন হবে শিশুদের পড়াশোনার রঙিন সামগ্রী

  রিফাত পারভীন

প্রকাশ : ১১ মার্চ ২০১৯, ১১:১১  
আপডেট :
 ১১ মার্চ ২০১৯, ১১:২৮

যেমন হবে শিশুদের পড়াশোনার রঙিন সামগ্রী

কথায় আছে মেধা লুকিয়ে রাখা যায় না, তবে এটিও ঠিক যে সন্তানের মেধা বাড়াতে মা বাবাকে সৃজনশীল বিভিন্ন কৌশল খুঁজে বের করতে হয়। সন্তানের পড়াশোনার প্রথম ধাপেই তার সঙ্গী হয় বিভিন্ন রঙিন পেন্সিল, রং তুলি, খাতা, রাবার, স্কেল আর নানা ডিজাইনের ব্যাগ।

আর এখন নিজ থেকেই শিশুর মেধা বিকশিত হওয়ার অপেক্ষায় থাকে না মা বাবারা। তারা ছোট থেকেই সন্তানদের মেধা বিকাশের প্রচেষ্টায় থাকেন। আর সেই প্রচেষ্টাতে সবার প্রথমেই তারা শিশুকে পড়াশোনার রঙিন সরঞ্জামের সাথে পরিচয় করিয়ে দেন।

বিশেষজ্ঞদের মতে, স্কুল এক স্বপ্নের রাজ্য। যেখানে শিশুরা তাদের জীবনের ভিত্তি গড়তে শেখে। আর শিশুদের কাছে এই স্কুলের সবচেয়ে মজার সময় হচ্ছে যখন তারা নতুন ও রঙিন সব ব্যাগ, খাতা আর রঙ পেন্সিলবক্স ইত্যাদি পায়। তাই শিশুর সৃজনশীলতা ও তার পড়াশোনায় মনোযোগ বাড়াতে সুন্দর, বুদ্ধিদীপ্ত পড়াশোনার উপকরণ রাখা উচিত। শিশুর মেধা বিকাশেও এটি সাহায্য করে। এমনকি এটি শিশুর কোমল মনে স্কুলে যাওয়ার আগ্রহ তৈরি করে।

অনেক ক্ষেত্রে এই উপকরণগুলো মা বাবার সাথে শিশুর সম্পর্কের মধ্যে আনে নতুনত্ব। সন্তানের জন্য স্কুল ব্যাগ কেনার সময় লক্ষ্য রাখুন তা যেন পানিরোধক ও তার বয়সের সাথে মানানসই হয়। এই ব্যাগগুলোর কোনোটিতে রঙ-বেরঙের পশুপাখি আবার কখনো বারবি ডলের ছবি আঁকা থাকে। এর পাশাপাশি টম এন্ড জেরি কার্টুন, মিকিমাউস চরিত্রের ডিজাইনের ব্যাগ শিশুদের খুব পছন্দ।

পাখির আকৃতির কিংবা মাছের আকৃতির ব্যাগও পাওয়া যায় বাজারে। যা শিশুকে আকৃষ্ট করে স্কুলে যাওয়ার জন্য। এছাড়াও শিশু তার আবেগ, চিন্তা, সৃজনশীলতা প্রকাশ করে পেন্সিল দিয়ে এঁকে। তাই পেন্সিলবক্স আর রঙ পেন্সিলবক্স পছন্দ করে না এমন শিশু পাওয়া কঠিন। তাই শিশুকে রঙ পেন্সিল এবং জল রং কিনে দিন।

এক সময় শিশুরা শুধু মাত্র সাদা খাতায় লিখতো আর এখন বিভিন্ন নকশা, রঙের, বিভিন্ন কার্টুনের ও কল্প-কাহিনীর খাতা পাওয়া যায়। ছবি আঁকা শিশুর মনে না বলা কথা বলতে যেমন সাহায্য করে তেমনি তাকে তার মতো বিকাশেও সাহায্য করে। এছাড়াও বিভিন্ন ধরনের স্কেল, রাবার সহ অনেক ধরনের পড়াশোনার সামগ্রী এখন পাওয়া যায়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত