ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

সিডনির উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

সিডনির উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘গ্লোবাল সামিট অন ওমেন’ সম্মেলনে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে অষ্ট্রেলিয়া রওয়ানা হয়েছেন। সিডনিতে অনুষ্ঠেয় ওই সম্মেলনে প্রধানমন্ত্রী মর্যাদাপূর্ণ ‘গ্লোবাল ওমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮’ গ্রহণ করবেন।

আজ বৃহস্পতিবার বেলা ১টা ৫০ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী থাই এয়ারওয়েজের বিমানটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। শুক্রবার সকালে তার সিডনি পৌঁছানোর কথা রয়েছে। এর আগে তিনি ব্যাংককে যাত্রাবিরতির করবেন। ২৬ থেকে ২৮ এপ্রিল সিডনিতে থাকবেন তিনি।

প্রধানমন্ত্রীর সঙ্গে সফরসঙ্গী হিসেবে আছেন, তার ছোট বোন শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিডনির আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসি) শুক্রবার এক অনুষ্ঠানে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট থাই নগক থিন এবং কসোভোর সাবেক প্রেসিডেন্ট অ্যাতিফেত জাহজাগার সঙ্গে এই গ্লোবাল ওমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮ গ্রহণ করবেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক ‘গ্লোবাল সামিট অব ওমেন’ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশে নারী শিক্ষার প্রসার এবং নারী উদ্যোক্তা সৃষ্টিতে অগ্রণী ভূমিকা পালনের স্বীকৃতি হিসেবে সম্মাননা পদকে ভূষিত করেছে। গ্লোবাল ওমেন সামিট বিশ্বব্যাপী নারী নেতৃবৃন্দের ব্যবসা এবং অর্থনৈতিক বিষয়াবলী সংক্রান্ত একটি বার্ষিক সম্মেলন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) একটি সূত্র জানায়, এই সম্মেলনে প্রধানমন্ত্রী বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং জাতীয় উন্নয়নের মূলধারায় নারীদের সম্পৃক্তকরণে তার সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরবেন। প্রধানমন্ত্রী আগামী শনিবার (২৮ এপ্রিল) অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে তার হোটেল ইন্টারকন্টিনেন্টাল সিডনিতে অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ সৌজন্য সাক্ষাৎ করবেন।

পরে শেখ হাসিনা ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন এবং হোটেল সোফিটেল-এ একটি পাবলিক ফাংশনে যোগ দেবেন। আগামী রবিবার (২৯ এপ্রিল) তিনি অস্ট্রেলিয়া ত্যাগ করবেন। পরের দিন তার দেশে ফেরার কথা রয়েছে।

সূত্র: বাসস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত