ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

৫৫ ঘণ্টার অনশনের অবসান

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২০, ০০:২৪

৫৫ ঘণ্টার অনশনের অবসান

ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ পেছানোয় আনন্দ উল্লাসের মধ্য দিয়ে অনশন ভেঙেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনশনরত শিক্ষার্থীরা। শনিবার রাত পৌনে ৯ টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামান ভোটের দিন পেছানোর দাবিতে অনশনরত শিক্ষার্থীদের অনশন ভাঙান। এর মধ্য দিয়ে টানা ৫৫ ঘণ্টার অনশনের ইতি টানেন আন্দোলনকারীরা।

এসময় 'দাবি মেনেছে, ঢাবি জিতেছে' স্লোগানে রাজু ভাস্কর্য এলাকা মুখরিত করে রাখেন শিক্ষার্থীরা। অনশন ভাঙ্গানোর পর উপাচার্য নির্বাচনের তারিখ পেছানোর জন্য নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানান।

ইসির পক্ষ থেকে নির্বাচনের তারিখ পেছানোর ঘোষণা আসার পর উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান, উপ-উপাচার্য আব্দুস সামাদ, ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন, ডাকসুর সদস্যদের সঙ্গে নিয়ে অনশনরতদের কাছে ছুটে আসেন। এরপর অনশনরত শিক্ষার্থীদের জুস খাইয়ে অনশন ভাঙান উপাচার্য।

এ সময় 'যারা অনশন করেছেন তারা সুষ্ঠু ধারার রাজনীতি এবং সুন্দর চিন্তা ভাবনার প্রতিফলন ঘটাতে সক্ষম হয়েছেন' মন্তব্য করে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, 'শিক্ষার্থীরা গণতান্ত্রিক মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে একেবারেই উদার মানবিক এবং একটি যৌক্তিক দাবি উত্থাপন করেছিল। সেটির প্রতি আমরা যখন শ্রদ্ধাশীল হই, তখন সমাজের শুভ সূচনা হয়। সমাজে ইতিবাচক প্রভাব অনুভূত হবে। নির্বাচন নীতিনির্ধারণে যারা ছিলেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ দিই। কারণ একটি সুন্দর সিদ্ধান্ত নিয়েছেন।' ভবিষ্যতে এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার আগে সংশ্লিষ্টদের ভেবে নিতে আহবান জানান উপাচার্য।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার দুপুর থেকে জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি ও জিএস এর নেতৃত্বে অন্তত ৪০ জন শিক্ষার্থী একযোগে রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনে বসেন। টানা ৫৫ ঘণ্টার অনশনে তাদের অধিকাংশই অসুস্থ হয়ে পড়ে না। তাদের মধ্য থেকে কয়েকজন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তবে শেষ পর্যন্ত নির্বাচন পেছানোর মধ্য দিয়ে দাবি আদায় করেই অনশন ভেঙেছেন শিক্ষার্থীরা।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত