ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ০২ জুলাই ২০২০, ০২:২৫

প্রিন্ট

পদ্মা-গড়াই মোহনায় নানা প্রজাতির বৃক্ষ রোপণ

পদ্মা-গড়াই মোহনায় নানা প্রজাতির বৃক্ষ রোপণ
কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ায় গড়াই নদী খনন প্রকল্পের ভূমি উন্নয়ন কর্মসূচীর আওতায় বৃক্ষ রোপণ উদ্বোধন হয়েছে। এ উপলক্ষে সদর উপজেলার পদ্মা-গড়াই মোহনায় তিন শতাধিক নানা প্রজাতির বৃক্ষ রোপণ করা হয়েছে।

বুধবার দুপুরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা প্রশাসক মো: আসলাম হোসেনসহ জেলা প্রশাসন এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

পানি সম্পদ মন্ত্রনালয়ের সচিব বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গ্রেট ম্যানগ্রোভ সুন্দরবনসহ এই জনপদের জীব বৈচিত্র্য রক্ষা ও প্রাকৃতিক সত্ত্বার অন্যতম আঁধার পদ্মার শাখা নদী গড়াইয়ের প্রাণ ফেরাতে যে ব্যাপক কর্মযজ্ঞ হাতে নিয়েছেন; তারই অংশ হিসেবে চলমান খনন প্রকল্পে যেভাবে গড়াই ফিরে পাচ্ছে তার হারানো প্রান সেই সাথে প্রাকৃতিক প্রাণস্পন্দন ফেরাতে হাতে নেয়া হয়েছে ভূমি উন্নয়নসহ বনায়নের কর্মসূচী।

আগামী ২০২২ সাল পর্যন্ত চলমান এই প্রকল্প বাস্তবায়ন হলে গড়াইয়ের দুইধার সংরক্ষণের মাধ্যমে বিলীন হয়ে যাওয়া ভূমি উদ্ধারের পাশাপাশি বহুমুখী সমৃদ্ধি ও সম্ভাবনার দ্বার খুলে যাবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিলাইদহ কুঠিবাড়ি, তালবাড়িয়ার ভাঙ্গন এবং গড়াই নদীর তীরবর্তী ভাঙ্গনকবলিত ঝুঁকি নিরসনে ইতোমধ্যে প্রকল্প হাতে নেয়া হয়েছে বলেও জানান সচিব।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত