ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মানিকগঞ্জে বন্যার্তদের মাঝে বসুন্ধরার ত্রাণ সহায়তা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ আগস্ট ২০২০, ১৭:৩৮

মানিকগঞ্জে বন্যার্তদের মাঝে বসুন্ধরার ত্রাণ সহায়তা

মঙ্গলবার হরিরামপুর উপজেলার দুর্গম চরাঞ্চলের তিনটি ইউনিয়নে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্য সহায়তা দেয়া হয়েছে। ইউনিয়ন তিনটি হলো-লেছড়াগঞ্জ, সুতালরী, আজিমনগর। হরিরামপুর সদর থেকে প্রায় বিশ কিলোমিটার পদ্মা নদী পাড়ি দিয়ে বন্যার্তদের মাঝে খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া হয়।

খাদ্য সহায়তার মধ্যে রয়েছে চাল, ডাল, চিনি, তেলসহ নিত্য প্রয়োজনীয় বিভিন্ন পণ্য। সামাজিক দূরত্ব এবং প্রকৃত দুস্থদের চিহ্নিত করার জন্য সহায়তা নেয়া হয় প্রশাসন, জনপ্রতিনিধি এবং রাজনৈতিক ব্যক্তিদের।

ত্রাণ বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এসএম ফেরদৌস, হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিনা ইয়াসমিন, এসিল্যান্ড বেল্লাল হোসেন ও লেছড়াগঞ্জ, সুতালরী, আজিমনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন বসুন্ধরা গ্রুপের প্রধান উপদেষ্টা মাহবুব মোর্শেদ হাসান রুনু।

এ বিষয়ে মাহবুব মোর্শেদ হাসান রুনু জানান, বন্যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বসুন্ধরা গ্রুপের খাদ্য সহায়তা কর্মসূচি অব্যাহত থাকবে। করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই এ ধরনের কার্যক্রম অব্যাহত রয়েছে। বন্যা এবং করোনা দুটি দুর্যোগকে সমন্বয় করে ত্রাণ কর্যক্রম পরিচালনা করা হচ্ছে।

তিনি আরও বলেন, বসুন্ধরা গ্রুপের লক্ষ্যই হচ্ছে দেশ ও মানুষের কল্যাণে কাজ করা। যে কারণে সব ধরনের দুর্যোগে সাধারণ মানুষের পাশে থেকেছে। এটা বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের চিন্তা ও পরিকল্পনার ফসল। হরিরামপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ দিল বসুন্ধরা গ্রুপ

অন্যদিকে, মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার চরাঞ্চলে সাম্প্রতিক বন্যা ও নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত কর্মহীন, দুস্থ, অসহায়দের মধ্যে খাদ্য সহায়তা দিয়েছে দেশের অন্যতম শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ।

মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার পদ্মার চরাঞ্চল লেছড়াগঞ্জ, সুতালড়ী ও আজিমনগর ইউনিয়নে এসব ত্রাণসামগ্রী বিতরণ করেন মানিকগঞ্জের জেলা প্রশাসক এসএম ফেরদৌস।

তিনটি ইউনিয়নে মোট তিনশ পরিবারকে জেলা প্রশাসনের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হলো। এ সময় প্রত্যেক পরিবারকে পাঁচ কেজি চাল, পাঁচ কেজি আটা এবং এক কেজি করে মসুর ডাল বিতরণ করা হয়।

জেলা প্রশাসনের মাধ্যমে প্রায় এক হাজার ৩০০ পরিবার এবং জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিদের মাধ্যমে জেলায় এ পর্যন্ত প্রায় ৫ হাজার পরিবার বসুন্ধরা গ্রুপের খাদ্য সহায়তা পেয়েছে।

এ সময় আরো উপস্থিত ছিলেন- হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিনা ইয়াসমিন, সহকারী কমিশনার (ভূমি) মো. বিল্লাল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান বেগম সাজেদা চৌধুরী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মানিকুজ্জামান, সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান ও ওয়ার্ড সদস্যবৃন্দ।

জেলা প্রশাসক এসএম ফেরদৌস বলেন, বসুন্ধরা গ্রুপ যেকোনো দুর্যোগেই অসহায়দের পাশে এগিয়ে আসে। করোনা মহামারির সময়ে কর্মহীনদের মধ্যে খাদ্যসহ বিভিন্ন ধরনের সহায়তা দিয়েছে। বন্যার প্রথম থেকে একইভাবে সহযোগিতা করে আসছে। আগামীতেও সহায়তার আশ্বাস দিয়েছে জানিয়ে তিনি বসুন্ধরা গ্রুপকে ধন্যবাদ জানান।

মানিকগঞ্জে বসুন্ধরা গ্রুপের মানবিক সহায়তার বিষয়টির সার্বিক তত্ত্বাবধানে থাকা গ্রুপের প্রধান উপদেষ্টা মাহবুব মোর্শেদ হাসান রুনু বাংলানিউজকে বলেন, বন্যা পরিস্থিতিরি উন্নতি হয়ে স্বাভাবিক অবস্থা না আসা পর্যন্ত বসুন্ধরা গ্রুপের খাদ্য সহায়তা কর্মসূচি চলবে। করোনা প্রাদুর্ভাবের শুরু থেকে একই ধরনের কার্যক্রম অব্যাহত রয়েছে। দুটি দুর্যোগকে সমন্বয় করে ত্রাণ কার্যক্রম পরিচালনা করা হবে। তিনি আরো বলেন, বসুন্ধরা গ্রুপের লক্ষ্যই হচ্ছে দেশ ও মানুষের কল্যাণে কাজ করা। যে কারণে সব ধরনের দুর্যোগে সাধারণ মানুষের পাশে থেকেছে। এটা বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের চিন্তা ও পরিকল্পনার ফসল।

প্রসঙ্গত করোনা ভাইরাস দুর্যোগ মোকাবিলায় প্রধানমন্ত্রীর তহবিলে ১০ কোটি টাকা অনুদান, করোনা ভাইরাস আক্রান্তদের সেবার জন্য হাসপাতাল নির্মাণ, বিভিন্ন প্রতিষ্ঠানে সুরক্ষাসামগ্রী প্রদান, দেশব্যাপী দুস্থদের খাদ্য সহায়তাসহ বিভিন্ন কর্মসূচি শুরু করেছে বসুন্ধরা গ্রুপ।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত