ঢাকা, রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৩ আগস্ট ২০২০, ১০:২১

প্রিন্ট

এখনো তলিয়ে আছে বানভাসিদের ঘরবাড়ি

এখনো তলিয়ে আছে বানভাসিদের ঘরবাড়ি
রাজবাড়ী প্রতি‌নি‌ধি

রাজবাড়ীতে বেশ কয়েকদিন ধরে পদ্মার পানি কমে বর্তমানে বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। নিম্নাঞ্চলে বসবাসরত কিছু কিছু মানুষের বাড়িঘর থেকে পানি নামতে শুরু করলেও বেশিরভাগ বন্যার্তদের বাড়িঘর এখনও বন্যার পানিতে তলিয়ে আছে।

কিছু কিছু বাড়ি থেকে পানি নামলেও সেসব স্থানে কাদায় পরিপূর্ণ। অনেকদিন ধরে বিভিন্ন স্থানে থেকে কিছু মানুষ কাদা পানির মধ্যেই বাধ্য হয়ে নিজ বাড়িতে যাচ্ছেন। পানি ও কাদার কারণে বাড়িতে তাদের অনেক কষ্টের মধ্যে থাকতে হবে বলে জানান তারা।

পানি কিছুটা কমলেও এসব স্থানে বসবাসরত সাধারণ মানুষদের দুর্ভোগ কমেনি একটুও। রান্নাবান্না, গবাদিপশু ও শিশু বাচ্চাদের নিয়ে পড়েছেন বিপাকে। গবাদিপশুর খাদ্য সঙ্কট রয়েছে বানভাসিদের। সবকিছু তলিয়ে যাওয়ায় আয়-রোজগার বন্ধ হয়ে অনেক কষ্টে যাচ্ছে তাদের প্রতিটি মূহুর্ত।

এ বন্যায় রাজবাড়ীর প্রায় ১২ হাজার বিঘা জমির ফসল পানিতে তলিয়ে নষ্ট হয়ে গেছে। এতে বানভাসিরা খাদ্য সঙ্কট, গবাদিপশুর খাদ্য সঙ্কটসহ বিভিন্ন সমস্যায় রয়েছেন। বন্যার পানি বেশিদিন স্থায়ী হওয়ায় ভোগান্তি ছিল সবচেয়ে বেশি।

দুর্গত অনেক স্থানে এখনও সরকারি ত্রাণ পাননি বানভাসি এসব মানুষ। কাজকর্ম না থাকায় অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছেন দুর্গত এলাকার বাসিন্দারা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত