ঢাকা, রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৩

প্রিন্ট

গুড়ি গুড়ি বৃষ্টিতে বিপাকে শ্রমজীবী মানুষ

গুড়ি গুড়ি বৃষ্টিতে বিপাকে শ্রমজীবী মানুষ
হিলি প্রতিনিধি

এই শরতেও ঝরছে গুড়ি গুড়ি বৃষ্টি। ফলে হিলির শ্রমজীবী মানুষরা পড়েছেন বিপাকে। বিশেষ করে শ্রম বিক্রি করতে না পেরে দুর্ভোগে পড়েছেন দিনমজুররা।

মঙ্গলবার সকাল থেকে বৃষ্টিপাত অব্যাহত থাকায় সীমান্তের অসহায় দিনমজুর মানুষগুলো পড়েছেন বিপাকে।

একইসঙ্গে শহর-বন্দর ও হাট-বাজারস্থ ব্যবসায়ীদের বাণিজ্যিক কর্মকাণ্ডেও ভাটা পড়েছে। বিশেষ প্রয়োজনে কিছু মানুষ বাড়ি থেকে কাজের উদ্দেশ্যে বের হলেও যানবাহনসহ নানা বিড়ম্বনায় পড়ছেন। গ্রামীণ কাঁচা রাস্তাগুলো কাঁদায় একাকার হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন স্থানীয়রা।

বৃষ্টির কারণে কৃষকদের শীতকালীন সবজি ফসলের ক্ষতির আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে কৃষকরা মাঠে বপণ করেছেন মরিচ, লালশাক, মূলা, লাউ, ফুলকপি, টমোটোসহ বিভিন্ন জাতের সবজি। এসব জমির মাটি ভিজে কিংবা পানি জমে থাকায় ফসলের ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

রিকশা-ভ্যান চালক মমিন বলেন, রাত থেকে অঝোরে বৃষ্টির কারণে গাড়ি নিয়ে রাস্তায় বের হতে পারছিলাম না। সকাল দুপুর গড়িয়ে পড়ন্ত বিকেলে এসেও একই অবস্থা। এখন পর্যন্ত কোনো যাত্রী পাইনি।

ইজিবাই চালক নাজমুল হোসেন বলেন, সারাদিনে দুটি খ্যাপ মেরেছি। তা দিয়ে বাজার খরচ করাই দায় হয়ে পড়বে।

উপজেলার কাঠলা এলাকার কৃষক মাসুদ রানা বলেন, শীতকালীন সবজি হিসেবে দেড় বিঘা জমিতে মূলা বীজ বপন করেছি। ইতোমধ্যে গজানো শুরু করেছে। কিন্তু আজসহ গত কয়েক দিনের টানা বৃষ্টিপাত মূলা ক্ষেত নষ্ট হয়ে গেছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শামীমা নাজনীন জানান, বৃষ্টির কারণে যাতে করে কৃষকদের ফসলের ক্ষতি কম হয়, এ বিষয়ে মাঠ পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা কৃষদের সার্বিক পরামর্শ দেয়া হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এনকে/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত