ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২০, ১৯:০৫

প্রিন্ট

নারীদের স্বপ্ন পূরণে বিকেএসপি

নারীদের স্বপ্ন পূরণে বিকেএসপি
দিনাজপুরে নারী খেলোয়াড়দের বাছাইপর্ব

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপি’র আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে হয়ে গেল এক সাথে ৫ শতাধিক নারী খেলোয়াড়দের বাছাইপর্ব। নারী খেলোয়াড় রংপুর বিভাগের আট জেলার ৫৮টি উপজেলার বিভিন্ন গ্রামগ্রঞ্জ থেকে (প্রমিলা) ক্রিকেটার, ফুটবলার, হকি এবং আর্চারী এই চার যে কোনো একটি খেলায় অংশগ্রহণ করে জাতীয় দলে খেলার স্বপ্ন পূরণের জন্য এসেছে।

বৃহস্পতিবার সকাল থেকে দিনব্যাপী বিকেএসপি’র দিনাজপুর আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে রংপুর বিভাগের ৮টি জেলার ৫ শতাধিক শিক্ষার্থী এই বাছাই কার্যক্রমে অংশগ্রহণ করেন।

এখানে ৮ জেলার ৫ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করলেও চূড়ান্ত বাছাইয়ে মনোনীত হয়েছেন ফুটবলে ১৪৫ জন, ক্রিকেটে ৫৪ জন, হকিতে ৩৯ জন ও আর্চারীতে ২৪ জন (প্রমিলা) বাছাই পর্বে অংশগ্রহণ করেছেন।

বিকেএসপি সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনায় প্রমিলা ক্রীড়া উন্নয়ন প্রকল্পের আওতায় অঞ্চলভিত্তিক নারী খেলোয়াড় বাছাই কার্যক্রম হচ্ছে দেশব্যাপী। দেশের প্রত্যন্ত এলাকা থেকে ফুটবল, ক্রিকেট, হকি ও আর্চারী শিক্ষার্থীদের মধ্যে ৪০০ জনকে বাছাই করা হবে। এরপর তাদেরকে ৩ মাসের প্রশিক্ষণ করানো হবে। ৩ মাসের প্রশিক্ষণ মূল্যায়ন করে সেখান থেকে ২০০ জনকে নেয়া হবে এবং তাদেরকে দেড় বছর প্রশিক্ষণ প্রদান করা হবে। এই প্রশিক্ষণে দেশীয় কোচের পাশাপাশি ৪টি খেলার জন্য বিশেষ বিদেশী কোচ সংযুক্ত থাকবেন।

দিনাজপুরে নারী খেলোয়াড়দের বাছাইপর্ব

খেলোয়াড় বাছাইয়ের কার্যক্রমে উপস্থিত ছিলেন ঢাকা বিকেএসপি’র পরিচালক (প্রশিক্ষণ) কর্নেল একেএম মাজহারুল হক, পিবিজিএমএস অধ্যক্ষ লে. কর্নেল মোহাম্মদ ইকবাল হোসেন, বিকেএসপি দিনাজপুর আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের উপ-পরিচালক আখিনুর জামান।

বিকেএসপি’র দিনাজপুর আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের উপপরিচালক আখিনুর জামান বলেন, এই প্রকল্পটি প্রথম, তাই আমরা খুবই আশাবাদী। আমরা যাদেরকে বাছাই করে দেড় বছর মেয়াদী প্রশিক্ষণ সাজানো হয়েছে তাতে করে বেশকিছু আন্তর্জাতিক খেলোয়াড় গড়ে উঠবে। অবশ্যই এটি ভালো উদ্যোগ, যার জন্য সরকারকে স্বাগত জানাই। বাংলাদেশে প্রমিলা বা মহিলা খেলোয়াড়দের জন্য দরজা খুলে দেয়া হয়েছে। যার মাধ্যমে তারা তাদের নৈপুণ্য দেখিয়ে তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে বলে আমরা আশা করি।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত