ঢাকা, শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

বড়দিনে করোনামুক্তির প্রার্থনা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২০, ১৫:১৯  
আপডেট :
 ২৫ ডিসেম্বর ২০২০, ১৫:২৫

বড়দিনে করোনামুক্তির প্রার্থনা
বড়দিন উদযাপন

করোনাভাইরাস পরিস্থিতিতে সারাবিশ্বের মতো বাংলাদেশেও খ্রিস্ট ধর্মাবলম্বীরা তাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন উদযাপন করছেন। শুক্রবার সকাল থেকে রাজধানীসহ দেশের গির্জায় গির্জায় শুরু হয় বড়দিনের উৎসব। প্রাণঘাতী ভাইরাস করোনা থেকে মুক্তি পেতে প্রার্থনা করা হয় প্রতিটি গির্জায়।

আজ শুক্রবার (২৫ ডিসেম্বর) খ্রিস্টযোগে অংশ নিতে রাজধানীর তেজগাঁওয়ের পবিত্র জপমালা রাণীর গির্জায় হাজির হন খ্রিস্টধর্মাবলম্বী কয়েকশ মানুষ। যতটা সম্ভব করোনার স্বাস্থ্যবিধি মেনে এখানে প্রথম খ্রিস্টযোগ হয় সকাল ৭টায় এবং দ্বিতীয় খ্রিস্টযোগ শুরু হয় সকাল ৯টায়।

বড়দিন উপলক্ষে গতকাল বিকাল থেকেই শুরু হয়েছে প্রার্থনা সঙ্গীত ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের সব গির্জাগুলোকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি। দেশের অনেক অঞ্চলে কীর্তনের পাশাপাশি বসবে ধর্মীয় গানের আসর। আত্মীয়-স্বজনের বাড়িতে বেড়াতে যাওয়ার জন্য অনেকে বড়দিনকে বেছে নেয়। তবে এবার করোনার কারণে দিনটি পালন করতে হবে সামাজিক দূরত্ব বজায় রেখে।

শিশুদের উপহার দিচ্ছেন সান্তা ক্লজ

শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানীর কাওরান বাজারের সোনারগাঁও হোটেলে শিশুদের মাঝে উপহারসামগ্রী বিতরণ করেন সান্তা ক্লজ। এ সময় তিনি শিশুদের সঙ্গে আনন্দ ভাগাভাগির পাশাপাশি তাদেরকে মাস্কও পরিয়ে দেন। এসময় সান্তা ক্লজ প্রার্থনা করেন, ঈশ্বর কৃপায় করোনা একদিন দূর হয়ে যাবে।

বড়দিন উদযাপন করতে অভিজাত শ্রেণির খ্রিস্ট ধর্মাবলম্বীরা পরিবার নিয়ে প্রতি বছরের মতো এবারও সোনারগাঁও হোটেলে এসেছেন। তবে বিগত বছরগুলোর তুলনায় করোনার কারণে এবার অভিজাত হোটেলটিতে মানুষের উপস্থিতি কিছুটা কম। স্বাভাবিকভাবে শিশুদের উপস্থিতিও কম। ২০ থেকে ২৫ জন শিশু এবার সান্তা ক্লজের উপহারসামগ্রী বিতরণ অনুষ্ঠানে অংশ নেয়।

সবাইকে বড়দিনের শুভেচ্ছা জানিয়ে আর্চবিশপ বিজয় এন ডি ক্রুজ বলেছেন, 'যিশু খ্রিস্টের আগমন বয়ে আনুক অনেক আশা, সুস্থতা, নতুন জীবন ও আনন্দ। বিশ্ব মুক্ত হোক এই নিষ্ঠুর করোনাভাইরাসের হাত থেকে। সমস্ত অসত্য, অন্ধকার, ভয়, মিথ্যা, অত্যাচার দূরিভূত হোক। মানুষ লাভ করুক প্রকুত সুখ ও শান্তি।'

ঢাকা ছাড়াও স্বাস্থ্যবিধি মেনেই চট্টগ্রামের চার্চগুলোতে পালিত হচ্ছে বড়দিনের উৎসব। সকালে নগরীর পাথরঘাটা যব মালা রানী ক্যাথলিক চার্চে খ্রিষ্টযাগের মধ্য দিয়ে শুরু হয় বড়দিনের আনুষ্ঠানিকতা।

এদিকে খুলনাতে করোনার জন্য স্বাস্থ্যবিধি মেনে নানা আয়োজনের মধ্যে দিয়ে উদযাপিত হচ্ছে। রাতের পর সকালে প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে গির্জাগুলিতে। সকল বয়সের নারী ও পুরুষ শিশুরা এতে অংশ নেয়।

অন্যদিকে রাজশাহীর ২১টি ধর্মপল্লীর গির্জায় গির্জায় শুরু হয় বিশেষ প্রার্থনা। সকালে বাগানপাড়া ও ডিঙ্গাডোবা চার্চসহ মহানগরীর অন্যান্য উপাসনালয়ে যিশু খ্রিস্টকে স্মরণ করে প্রার্থনা করা হয়। তবে অন্য বছরের তুলনায় এবার বড়দিনের আয়োজনে চাকচিক্য কম। এছাড়া রংপুর, বান্দরবান, শেরপুর, রাজবাড়ী, নাটোর, কুড়িগ্রামসহ সারাদেশে নানাভাবে বড়দিন উদযাপিত হচ্ছে।

আরো পড়ুন: সান্তা ক্লজের কাছে কী চাইতেন কোয়েল?

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত