ঢাকা, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২১, ১৩:০৫

প্রিন্ট

তীব্র শৈত্যপ্রবাহ ও বৃষ্টির পূর্বাভাস

তীব্র শৈত্যপ্রবাহ ও বৃষ্টির পূর্বাভাস
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক

বুধবার সকাল থেকে রাজধানীতে সূর্যের দেখা মেলেনি। হয়েছে বৃষ্টি। দুপুরের পর দেশের দক্ষিণাঞ্চলের বেশ কিছু জেলাতেও বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, বৃহস্পতিবারও দক্ষিণাঞ্চলে এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এতে রাতের তাপমাত্রা আরও কমবে। এছাড়া দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে শুক্রবার থেকে তীব্র শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, ‘রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। শুক্রবার থেকে উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু কিছু জায়গায় শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। পরবর্তী সময়ে তা হয়তো দেশের অন্যান্য অংশে বিস্তার লাভ করার সম্ভাবনা আছে।’

দেশের বিভিন্ন জেলায় হওয়া বৃষ্টিপাত নিয়ে এই আবহাওয়াবিদ বলেন, ‘শীতকালে এ ধরনের বৃষ্টি হয়েই থাকে। বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প নিয়ে দক্ষিণ দিকের বাতাস পূর্ব দিক থেকে আসা শুষ্ক বাতাসের সঙ্গে মিশে এই বৃষ্টিটা হয়। তবে এই বৃষ্টি বৃহস্পতিবারের পর আর অব্যাহত থাকার সম্ভাবনা নেই।’

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত