ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

প্রকাশ : ১৪ মে ২০২১, ১৯:৫৫

প্রিন্ট

ভিজিএফ’র চাল নিয়ে অনিয়ম, এলাকাবাসীর বিক্ষোভ

ভিজিএফ’র চাল নিয়ে অনিয়ম, এলাকাবাসীর বিক্ষোভ
ছবি- প্রতিনিধি

পটুয়াখালী প্রতিনিধি

পটুয়াখালীতে প্রান্তিক জেলেদের জন্য বরাদ্দকৃত বিশেষ ভিজিএফ’র চাল কালোবাজারে বিক্রির অভিযোগ উঠেছে সদর উপজেলার ছোট বিঘাই ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি আলতাফ হাওলাদারের বিরুদ্ধে।

বৃহস্পতিবার চাল আত্মসাতের ঘটনা প্রকাশ হলে অভিযুক্ত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে বিক্ষোভে জেলে ও এলাকাবাসী। খবর পেয়ে জেলা প্রশাসনের একটি দল ও পুলিশ গিয়ে পরিস্থিতি শান্ত করে এবং জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেয়।

পরে চালের স্টক মিলিয়ে ১৩ বস্তা চাল কম পেয়েছেন বলে জানান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লতিফা জান্নাতি। তিনি বলেন, অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। অভিযুক্ত আলতাফ হাওলাদার একই ইউনিয়নের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি।

জানা যায়, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সদর উপজেলার ছোট বিঘাই ইউনিয়নের ৪৫০ জন জেলের জন্য ৩৬ টন চাল বরাদ্দ দেয়া হয়। বরাদ্দকৃত চাল বুধবার বিকালে পটুয়াখালীর খাদ্য গুদাম থেকে ছাড় করে ট্রলারে নিয়ে ভুতুমিয়া লঞ্চঘাটে পৌঁছায়। কিন্তু পথিমধ্যে ৩৫ বস্তা চাল সরিয়ে বাকি চাল নিয়ে লঞ্চঘাটে ট্রলার নোঙ্গর করে রাখা হয়।

চাল আত্মসাতের ঘটনা এলাকায় ছড়িয়ে পড়লে চেয়ারম্যানের বিরুদ্ধে লঞ্চঘাট এলাকায় বিক্ষোভ চলতে থাকে এবং আস্তে আস্তে উত্তেজনা বাড়তে থাকে। এসময় চেয়ারম্যানের বিরুদ্ধে একটি গ্রুপ বিক্ষুব্ধ হয়ে চাল চুরির শ্লোগান দিয়ে বিচারের দাবিও জানায়।

বিষয়টি বিভিন্ন মাধ্যমে জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরীকে অবহিত করা হয়। পরে জেলা প্রশাসকের নির্দেশে সদর উপজেলা নির্বাহী অফিসার লতিফা জান্নাতি, সহকারী কমিশনার (ভূমি) মোঃ শাহীন মাহমুদ, ট্যাগ অফিসার সুভাষ চন্দ্র হাওলাদার এবং সদর থানা পুলিশের এসআই দিপায়ন বড়ালসহ সংশ্লিষ্টরা ঘটনাস্থলে পৌঁছান। পরে উদ্বুদ্ধ পরিস্থিতি শান্ত করে তাৎক্ষনিক তদন্ত চালিয়ে ১৩ বস্তা চাল কম পাওয়া যায়।

তবে অভিযুক্ত ইউপি চেয়ারম্যান আলতাফ হাওলাদার ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, ট্রলারে জায়গা না থাকায় অতিরিক্ত ৩৫ বস্তা চাল গোডাউনে রেখে আসছি।

এ প্রসঙ্গে জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী বলেন, গরীবের চাল নিয়ে কেউ দুর্নীতির আশ্রয় নিলে তাকে ছাড় দেয়ার কোন সুযোগ নেই।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত