ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

চাঁপাইনবাবগঞ্জে সাত দিনের লকডাউন ঘোষণা

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২৪ মে ২০২১, ১৫:২৬  
আপডেট :
 ২৪ মে ২০২১, ১৭:৪৮

চাঁপাইনবাবগঞ্জে সাত দিনের লকডাউন ঘোষণা
ছবি: নিজস্ব

চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এক সপ্তাহের জন্য বিশেষ লকডাউন ঘোষণা করা হয়েছে।

সোমবার দুপুরে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ তার কার্যালয়ে প্রেস বিফিংয়ে এ ঘোষণা দেন।

জেলা প্রশাসক বলেন, সম্প্রতি চাঁপাইনবাবগঞ্জ জেলায় করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী হার লক্ষ করা যাচ্ছে। গত এক সপ্তাহে করোনা সংক্রমণের হার ৫০ শতাংশের বেশি। পরিস্থিতি অবনতি হওয়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনাক্রমে আজ দিবাগত রাত ১২টা থেকে লকডাউন দেওয়া হয়েছে। জনগণকে সুরক্ষিত ও নিরাপদ রাখতে জেলা করোনা প্রতিরোধ কমিটির সর্বসম্মত সিদ্ধান্ত ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শে সাত দিনের জন্য জেলাজুড়ে লকডাউন কার্যকর করা হবে।

লকডাউনের সময় সব দোকানপাট ও যানচলাচল বন্ধ থাকবে। রাজশাহী ও নওগাঁ থেকে কোনো যানবাহন চাঁপাইনবাবগঞ্জে প্রবেশ করতে পারবে না, চাঁপাইনবাবগঞ্জ থেকেও কোনো যানবাহন জেলার বাইরে যাবে না। রোগী ও অন্য জরুরি সেবাদানের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।

আম বাজারজাতকরণ ও পরিবহন করতে, আমের আড়তের পরিধি বাড়াতে হবে। তবে সরাসরি বাগান থেকে ট্রাকে আম পরিবহন করা যাবে। অনলাইনে অর্ডার নিয়ে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আম ক্রয়-বিক্রয় করা যাবে। এছাড়াও শিল্প কলকারখানার শ্রমিকরা নিজস্ব পরিবহনে যাতায়াত করবে। খাবারের দোকানে প্যাকেট খাবার বিক্রি করা যাবে। বসে খাওয়া যাবে না।স্বাস্থ্যবিধি মেনে জুম্মা সহ প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবেন।

উল্লেখ্য, এক সপ্তাহ ধরে চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণের হার শতকরা ৫০ ভাগেরও বেশি, যা দেশের মোট সংক্রমণের পাঁচ গুণের বেশি। রাজশাহীতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ১০ জনের মৃত্যু হয়েছে। তারা সবাই রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

সোমবার বেলা ১১টা পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে মারা যান তারা। রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, মৃতদের মধ্যে আইসিইউতে চারজন, ১৬ নম্বর ওয়ার্ডে তিনজন, ২৯ নম্বর ওয়ার্ডে একজন ও ২২ নম্বর ওয়ার্ডে দুইজন মারা গেছেন। মৃতদের অধিকাংশই চাঁপাইনবাবঞ্জ জেলার বাসিন্দা। সোমবার দুপুর পর্যন্ত রামেক হাসপাতালের করোনা ইউনিট ও আইসিউতে ১৫৮ জন করোনা রোগী ভর্তি আছেন।

উপ-পরিচালক আরও বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। আক্রান্তদের জায়গা দেয়া যাচ্ছে না হাসপাতালে। চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী জেলার কিছু অংশে ব্যাপক হারে করোনা বৃদ্ধি পাচ্ছে। মরদেহ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে দাফনের জন্য নির্দেশনা দিয়েছে রামেক হাসপাতাল কর্তৃপক্ষ।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত