ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

নিরাপত্তার চাদরে মোড়া কুমিল্লা, নগর পিতা বাছাই আজ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ জুন ২০২২, ০৭:১৩  
আপডেট :
 ১৫ জুন ২০২২, ০৮:২৪

নিরাপত্তার চাদরে মোড়া কুমিল্লা, নগর পিতা বাছাই আজ
ভোটের উৎসবে মেতে ওঠার অপেক্ষায় কুমিল্লা নগরী। ছবি- প্রতিনিধি

আজ সকাল থেকেই কুমিল্লা নগরী মেতে উঠবে নতুন নগর পিতা বাছাইয়ের লড়াইয়ে। মনিরুল হক সাক্কু টানা তৃতীয়বারের মতো কুমিল্লা নগরীর অভিভাবক হিসেবে দায়িত্ব পাবেন নাকি তার চেয়ার দখল করে আসবে নতুন কেউ সেই সিদ্ধান্ত জানাতে আজ সারাদিন চলবে ভোট উৎসব।

বহুল কাঙ্ক্ষিত কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে ভোট গ্রহণ শুরু হবে আজ সকাল ৮টা থেকে। এবার কুসিক নির্বাচনে ভোট দেবেন ২ লাখ ২৯ হাজার ৯২০ জন মানুষ। ভোটকে কেন্দ্র করে উৎসবের আমেজ বিরাজ করছে কুমিল্লা নগরীতে।

সকাল ৮টা থেকে কুসিক নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। গতবারের মতোই এবারও কুসিক নির্বাচনে ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এছাড়াও প্রথমবারের মতো নগরীর প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরার আওতায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পুরো কুমিল্লা নগরী জুড়ে বসানো হয়েছে ৮৫০ সিসি ক্যামেরা।

কুসিক নির্বাচনের পাঁচ মেয়র প্রার্থীর মধ্যে নৌকার মাঝি আরফানুল হক রিফাত, সাবেক মেয়র টেবিল ঘড়ি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু ও ঘোড়া প্রতীকের স্বতন্ত্র প্রার্থী নিজাম উদ্দিন কায়সারকে নিয়ে হচ্ছে সমীকরণ।

বাকি দুই প্রার্থী হরিণ প্রতীকের কামরুল হাসান বাবুল ও হাতপাখার রাশেদুল ইসলামকে ভাবা হচ্ছে ‘দুধ-ভাত’ অর্থাৎ নামে মাত্র দাঁড়ানো!

বিগত ১৮ দিন ধরে প্রার্থীদের নির্বাচনী প্রচারণা করেছেন প্রার্থীরা। এবার চিন্তা ভোটরদের। তারা হিসাব কষছেন কাকে নগর পিতা নির্বাচিত করবেন।

ইতোমধ্যেই নির্বাচন উপলক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (১৪ জুন) ভোটকেন্দ্রগুলোতে ইভিএমসহ ভোট গ্রহণের যাবতীয় সামগ্রীও পৌঁছে গেছে।

সকাল থেকেই ভোট কেন্দ্রের নিরাপত্তা জোরদারে সরব উপস্থিতি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর।

ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার জানিয়েছেন, কুমিল্লা সিটি নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে কমিশন সকল ধরনের প্রস্তুতি নিয়েছে। ইতোমধ্যে নির্বাচনী এলাকার কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ভোট গ্রহণের সামগ্রী। পুরো নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল জোরদার করা হয়েছে। নির্বাচনে যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রস্তুত রয়েছে।

এদিকে কুসিক নির্বাচন হতে চলেছে নতুন ইসির প্রথম পরীক্ষা। ইসি গঠনের পর থেকেই সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচনের আশ্বাস দিয়ে আসছে নির্বাচন কমিশন। এবার দেখার পালা নতুন নির্বাচন কমিশন কতটুকু গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে পারে।

ইসি সূত্রে জানা যায়, কুসিক নির্বাচনের জন্য কুমিল্লা সিটিতে ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ৬৪০টি ভোটকক্ষ রয়েছে। নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। যার মধ্যে পুরুষ ১ লাখ ১২ হাজার ৮২৬ জন, মহিলা ১ লাখ ১৭ হাজার ৯২ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ২ জন।

কুসিক নির্বাচনের রিটার্নিং অফিসার মো. শাহেদুন্নবী চৌধুরী জানান, আমরা একটি সুষ্ঠু নির্বাচন করার জন্য বদ্ধপরিকর। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সার্কুলার অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে। প্রতিটি কেন্দ্রেই পর্যাপ্ত সংখ্যক পুলিশ, আনসার, নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। এ ছাড়া নগরীর বিভিন্ন জায়গায় চেক পয়েন্ট বসানো হয়েছে যেন কোনো ধরনের অপ্রীতিকার ঘটনা না ঘটে।

সকল প্রার্থীর এজেন্টরাও সকাল সকাল হাজির ভোটকেন্দ্রে।

কুমিল্লার পুলিশ সুপার মো. ফারুক আহমেদ জানান, কুসিক নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৩ হাজার ৬০৮ জন সদস্য নিয়োজিত থাকবেন। নগরজুড়ে ৭৫টি চেকপোস্ট, ১০৫টি মোবাইল টিম, ১২ প্লাটুন বিজিবি, ৩০টি র‍্যাবের টিম, অর্ধশতাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন।

কুসিক নির্বাচনে প্রার্থীর সংখ্যা: কুসিক সিটি নির্বাচনে সাধারণ ওয়ার্ডের সংখ্যা ২৭টি এবং সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা ৯টি। নির্বাচনে মেয়র, কাউন্সিল ও নারী কাউন্সিলর এই তিনটি পদের বিপরীতে মোট প্রার্থীর সংখ্যা ১৪৭ জন। এর মধ্যে মেয়র পদে ৫ জন, সংরক্ষিত নারী ওয়ার্ডে ৩৬ জন এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১০৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডের মধ্যে ৫ ও ১০ নম্বর ওয়ার্ডে একক প্রার্থী থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতা ২ জন কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

মেয়র প্রার্থীদের কে কোথায় ভোট দেবেন: কুমিল্লার সাবেক নগর পিতা মনিরুল হক সাক্কু ভোট দেবেন নগরীর ১২ নম্বর ওয়ার্ডের হোচ্ছা মিয়া বিদ্যালয় কেন্দ্রে। নৌকার প্রার্থী আরফানুল হক রিফাত ও ঘোড়া প্রতীকের নিজাম উদ্দিন কায়সার ভোট দেবেন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজিয়েট হাই স্কুল কেন্দ্রে। একই কেন্দ্রে ভোট দেবেন কুমিল্লার আলোচিত সংসদ সদস্য আ ক ম বাহার উদ্দিন বাহার।

প্রসঙ্গত, গত ১৭ মে কুমিল্লা সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সেই তফসিল অনুযায়ী আজ ১৫ জুন সিটি নির্বাচন। এর আগে ২০১২ সালে কুমিল্লা সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরু করে। এবার এই সিটিতে তৃতীয়বারের মতো নির্বাচন হতে যাচ্ছে। এর আগের দুইবারের নির্বাচনেই কুমিল্লার মেয়র হিসেবে নির্বাচিত হন মনিরুল হক সাক্কু।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত