ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : ১৭ মিনিট আগে

কোরবানির পশুর হাট কাঁপাবে ৩৫ মণ ওজনের সাতক্ষীরার সম্রাট

  সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশ : ১৬ জুন ২০২২, ১৭:১৩  
আপডেট :
 ১৬ জুন ২০২২, ২০:২১

কোরবানির পশুর হাট কাঁপাবে ৩৫ মণ ওজনের সাতক্ষীরার সম্রাট
ছবি- প্রতিনিধি
সাতক্ষীরা প্রতিনিধি

‘সম্রাট’ নাম শুনলেই মনে হবে কোন মুসলিম রাজ্যের রাজা বা বাদশার নাম। কিন্তু এটি একটি হাতির মত বিশাল আকৃতির সাতক্ষীরার একটি কোরবানির পশু। যার নাম রাখা হয়েছে সম্রাট । এবার ঈদে সাতক্ষীরার কোবরানির হাটে মাঠ কাঁপাবে এই সম্রাট। যার ওজন প্রায় ১৪’শ কেজি। মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০ লাখ টাকা।

সাতক্ষীরা জেলার পাটকেলঘাটা থানার চৌগাছা গ্রামের প্রান্তিক খামারি আব্দুল আলিম দীর্ঘ তিন বছর ধরে ফ্রিজিয়ান জাতের ষাড়টি নিজের সন্তানের মত লালন পালন করে বড় করেছেন। আদর করে ষাড়টি’র নাম দিয়েছেন সম্রাট । সুঠাম দেহের অধিকারি সুউচ্চ এই ষাড়টিকে কোরবানির হাটে তোলার জন্য গোয়াল থেকে বের করতে হয়েছে গোয়াল ঘরের দেয়াল কেটে। যে কারণে প্রতিদিন উৎসুক মানুষ পশু সম্রাটকে দেখতে ভিড় জমাচ্ছেন ষাড়টির মালিক হত দরিদ্র কৃষক আব্দুল আলিমের বাড়িতে।

ষাড়টির মালিক আব্দুল আলিম জানান, পাটকেলঘাটার হারুন-অর-রশিদ কলেজের অবসরপ্রাপ্ত হেড ক্লার্ক বীর মুক্তিযোদ্ধা ময়েন উদ্দিন। তার ছেলে মামা চঞ্চল ২০১৮ সালের জুন মাসে ৬০ হাজার টাকা দিয়ে ফ্রিজিয়ান জাতের একটি গরু ক্রয় করে দেন। ৩ বছর ধরে ষাড়টিকে ঘাস, খোল, কুড়া, ভূষি,কলা, মাল্টাসহ বিভিন্ন ফল-ফলাদি খাইয়ে স্বাস্থ্যসম্মতভাবে লালন-পালন করে নিজ সন্তানের মত অতিকষ্টে বড় করে তুলেছেন আব্দুল আলিম। তার স্বপ্ন ছিল পশুটিকে তিনি বাংলাদেশের স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে কোরবানি করবেন। কিন্তু আদরের পশু সম্রাটকে লালন-পালন করতে তার অনেক অর্থ ব্যয় হয়েছে। সম্রাটকে বড় করতে অনেক টাকা ঋণ হয়ে পড়েছেন আব্দুল আলিম। যে কারণে তার পক্ষে ষাড়টিকে বঙ্গবন্ধুর নামে কোরবানি করা সম্ভব হয়ে উঠছে না। ঋণের টাকা পরিষোধ করতেই তাকে কোরবানির হাটে বিক্রি করতে হচ্ছে সম্রাটকে।

দরিদ্র কৃষক আব্দুল আলিম জানিয়েছেন, ষাড়টির নির্ধারিত মূল্য বেশি অথবা তার চেয়ে কম দামে বিক্রি হতে পারে। দামটি কোন বিষয় নয়। মূখ্য বিষয় হলো যদি কোন সমাজের বৃত্তবান ব্যক্তি কিংবা বঙ্গবন্ধু প্রেমিক তার এই গরুটি কিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে কোরবানি দেন তাহলে তার সেই মনের বাসনা পূরণ হবে। সাতক্ষীরার কোরবানির হাটে যে সমস্ত গরু উঠছে তার মধ্যে সম্রাট এখনও সেরা সবচেয়ে বড় কোরবানির গরু।

সাতক্ষীরা উপজেলা প্রাণী সম্পাদ কর্মকর্তা কৃষিবিদ মোঃ নাজমুস সাকিব জানান, সাতক্ষীরা জেলায় ৯ হাজার ৯৩০টি খামারে ষাড়, বলদ, গাভী, ভেড়া, মহিষ ও ছাগলসহ মোট ১ লক্ষ ৮ হাজার ৫টি পশু স্বাস্থ্য সম্মতভাবে কোরবানির জন্য প্রস্তুত করেছে কৃষকরা। এর মধ্যে সাতক্ষীরায় কোরবানির হাট কাঁপাবে পাটকেলঘাটা থানার চৌগাছা গ্রামের প্রান্তিক খামারি আব্দুল আলিমের কোরবানির পশু সম্রাট হাতির মত আকৃতির ৩৫ মণ ওজনের ষাড়টির দাম হাকানো হয়েছে ৪০ লাখ টাকা। জানামতে সাতক্ষীরার সেরা একটি কোরবানির পশু এই সম্রাট। প্রতিদিন শত শত মানুষ সম্রাটকে দেখতে তার বাড়িতে ভিড় করছেন। পশুটির মালিক হতদরিদ্র আব্দুল আলিম বঙ্গবন্ধুর নামে পশুটি কোরবানি দিতে চেয়েছিল। কিন্তু তার সেই সম্রাট কে লালন-পালন করতে ঋণ হয়েছেন অনেক টাকা। সে জন্য তার পক্ষে পশুটি বঙ্গবন্ধুর নামে কোরবানি দেয়া সম্ভব হচ্ছে না। তাই সমাজের কোন বিত্তবান ব্যক্তি বা বঙ্গবন্ধু প্রেমিক পশুটি কিনে বঙ্গবন্ধুর নামে কোরবানি দিলে তার সেই লালিত স্বপ্ন কিছুটা হলেও পূরণ হবে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত