ঢাকা, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

আদি যমুনা খননে অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদে মানববন্ধন

  সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৩৫

আদি যমুনা খননে অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদে মানববন্ধন
ছবি: প্রতিনিধি

সাতক্ষীরার কালিগঞ্জ টু শ্যামনগর উপজেলা আদি যমুনা নদী খননে অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করে বিক্ষোভ করেছে এলাকাবাসী।

সোমবার বেলা ১১টার দিকে আদি যমুনা নদী সংলগ্ন কালিগঞ্জ উপজেলার মৌতলা নামক স্থানে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

সম্মিলিত সামাজিক আন্দোলন কালিগঞ্জ উপজেলা কমিটি এই মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে।

মানবন্ধনে সংগঠনের সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান রিয়াজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী, বীর মুক্তিযোদ্ধা বাবর আলী, সাতক্ষীরা সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক রাশেদ হোসেন, কালীগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাস বাচ্চু, ডিআরএম আইডিয়াল কলেজের অধ্যক্ষ আবুল বাশার, এ্যাডভোকেট শামীম জাহান রুবেল প্রমূখ।

বক্তরা বলেন, আদি যমুনা নদী সিডিউল অনুসারে খনন হচ্ছে না। যমুনা নদী কালিগঞ্জ অংশে ২০১০ সালে ৮০ ফুট প্রশস্ত নদী খনন করা হয়েছিল। বর্তমানে সেই অংশে নদী ২০ ফুট নদী ভরাট করে মাত্র ৬০ ফুট খনন করা হচ্ছে। ফলে নদী আরও ছোট হয়ে পানি নিস্কাষনের পথ সরু হয়ে যাচ্ছে। এক সময় এই নদী দিয়ে জাহাজ ও স্টিমার চলতো। কিন্তু আজ তা মরাখালে পরিনত হয়েছে। জলাবদ্ধতা নিরষনে নদী খননের নামে পানি উন্নয়ন বোর্ড ও ঠিকাদার মিলে সিন্ডিকেটের মাধ্যমে সরকারি টাকা লুটপাট করে সরকারের উন্নয়ন মিলান করে দিচ্ছে।

নদী খননে প্রকল্পের ব্যায়সহ খননের সকল তথ্য সম্বলিত সাইবোর্ড টানানোর বিধি বিধান তাকলেও এলাকায় তা টানিয়ে দেয়া হয়নি। প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে খননকৃত কাজে অর্থ সবই চলে যাচ্ছে ঠিকাদার ও সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের পকেটে। ফলে আদি যমুনা নদী খনন জনগনের কাজে আসছে না। অবিলম্বে দূর্নীতি বন্ধ করে সঠিকভাবে নদী খননের আহ্বান জানান এলাকাবাসী।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত