ঢাকা, রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

মে মাসে বাংলাদেশ–চীন সামরিক মহড়া, নজর থাকবে ভারতের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৪, ০১:০১

মে মাসে বাংলাদেশ–চীন সামরিক মহড়া, নজর থাকবে ভারতের
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল। ফাইল ছবি

আগামী মে মাসের শুরুর দিকে বাংলাদেশ ও চীনের সামরিক বাহিনীর যৌথ মহড়া হতে পারে। চীনের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এ তথ্য জানিয়েছে। এ ব্যাপারে ভারত বলছে, বাংলাদেশ ও চীনের এই সম্ভাব্য যৌথ সামরিক মহড়ার দিকে নজর রাখছে তারা।

চীনের বার্তা সংস্থা সিনহুয়া বলছে, দুই পক্ষের সম্মতির ভিত্তিতে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) একটি কন্টিনজেন্ট যৌথ মহড়ায় যোগ দিতে মে মাসের শুরুতে বাংলাদেশে আসবে।

জাতিসংঘের সন্ত্রাসবিরোধী শান্তিরক্ষী কার্যক্রমের অংশ হিসেবে এই মহড়া। এসময় বিশেষ প্রশিক্ষণও থাকবে। এ সময় উদ্ধার কার্যক্রম, জিম্মিদের উদ্ধার, সন্ত্রাসী ক্যাম্প থেকে জিনিসপত্র সরানোর কার্যক্রমের মহড়া হবে।

সিনহুয়া বলছে, এর মধ্য দিয়ে এই প্রথম চীন ও বাংলাদেশের সামরিক বাহিনী যৌথ মহড়া করতে যাচ্ছে। এতে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও এগিয়ে যাবে বলেই মনে করছে চীন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে প্রশ্ন করা হয়। মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে বলেন, প্রতিবেশী দেশ কিংবা অন্যত্র এ ধরনের মহড়ার ওপর ভারত সব সময় দৃষ্টি রেখে চলছে।

রণধীর জয়সোয়াল বলেন, এ সংক্রান্ত বিষয়ে (যৌথ মহড়া) বহুবার আমি আমাদের অবস্থান জানিয়েছি। প্রতিবেশী রাষ্ট্র বা অন্য কোথাও সব ধরনের ঘটনার ওপর আমরা নজর রাখি। বিশেষ করে আমাদের আগ্রহের জায়গা, অর্থনীতি ও নিরাপত্তার ওপর যদি প্রভাব ফেলে। সেসব বিষয়ে আমরা প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহণ করে থাকি। সূত্র: সিনহুয়া

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত