ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

এফআর টাওয়ারে আগুন

বের হলো বনানীতে আগুন লাগার ‘আসল কারণ’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ মার্চ ২০১৯, ১৪:১২

অগ্নিনির্বাপন যন্ত্র অকার্যকর, ইমারজেন্সি এক্সিট বন্ধ

বনানীর এফআর টাওয়ারে আগুন লাগার ‘আসল কারণ’ জানা গেছে। অগ্নিকাণ্ডের সময় ভবনটির অগ্নিনির্বাপন যন্ত্র অকার্যকর ছিল। এমন কি ভবনটিতে থাকা একটি মাত্র ইমারজেন্সি এক্সিট বা জরুরি বহির্গমন পথও ছিলো বন্ধ। এমনটাই জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত দলের আহ্বায়ক তরুণ শিকদার।

শনিবার সকালে বনানীর এফ আর টাওয়ার পরিদর্শনে আসে অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত দল। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় এবং ফায়ার সার্ভিস থেকে গঠিত তদন্ত দলকে সঙ্গে নিয়ে ভবনে প্রবেশ করেন তারা।

ভবনে প্রাথমিক পরিদর্শন এবং তদন্ত করে বেরিয়ে এসে তরুণ শিকদার বলেন, আমরা প্রাথমিকভাবে দেখেছি। পূর্ণাঙ্গ তদন্ত করতে আরও সময় লাগবে। তবে এখন পর্যন্ত আমরা যেটুকু দেখেছি তার সারমর্ম হচ্ছে, ভবনে থাকা অগ্নিনির্বাপন যন্ত্র অকার্যকর ছিল। আর একটি ইমারজেন্সি এক্সিট আমরা দেখেছি। তবে সেটি বন্ধ ছিল।

তদন্ত সংশ্লিষ্টরা জানান, পূর্ণাঙ্গ তদন্ত শেষে, সবাই মিলে একটি বৈঠকে বসবেন। বৈঠক থেকে একটি উপসংহারে আসা হবে। এছাড়াও বুয়েট তদন্ত দলের প্রতিবেদন সাপেক্ষে ভবন খুলে দেওয়ার বিষয়টি পুনর্ব্যক্ত করে তদন্ত দল।

এর আগে, গত বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুর ১২টা ৫৫ মিনিটের দিকে বনানীর এফআর টাওয়ারে আগুন লাগে। ২৩তলা সুউচ্চ ভবনটিতে অগ্নিকাণ্ডে ২৫ জনের প্রাণহানি ঘটে।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত