ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬ আপডেট : ৯ মিনিট আগে English

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৯, ১৩:৫৪

প্রিন্ট

মাদ্রাসার মাঠে, পথে প্রান্তরে শুধু চামড়া আর চামড়া!

মাদ্রাসার মাঠে, পথে প্রান্তরে শুধু চামড়া আর চামড়া!
চট্টগ্রাম প্রতিনিধি

কোরবানির পশুর চামড়া চট্টগ্রামের মাদ্রাসা মাঠে এবং বিভিন্ন পথে পথে পচে পড়ে আছে। উপযুক্ত দাম না পেয়ে অনেকেই চামড়া রাস্তায় ফেলে দিয়ে গেছেন। আবার অনেকে মাদ্রাসাকে দান করেছেন। মাদ্রাসাকে দান করা চামড়া কেউ ক্রয় করতে আসেনি। যার কারণে মাদ্রাসা মাঠে চামড়া পচে পড়ে থাকতে দেখা গেছে। আবার অনেকে বাধ্য হয়ে নামমাত্র মূল্যে বিক্রি করেছেন। যারা চামড়া ক্রয় করেছেন তাদের মাথায় হাত পড়েছে।

ঈদুল আজহা উপলক্ষে চট্টগ্রামে এবার প্রায় সাড়ে পাঁচ লাখ কোরবানির পশুর চামড়া সংগ্রহের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছিল। চামড়ার দাম কম হওয়ায় নির্ধারিত চামড়া ব্যবসায়ীরা এবার চামড়া ক্রয় করা থেকে বিরত ছিলেন। আড়তদাররা টাকার অভাবে এবার চামড়া কিনতে পারেনি। মৌসুমী ব্যবসায়ীরা চামড়ার ব্যবসা করেছেন। যারা চামড়ার ব্যবসা করেছেন তারা অনেক বড় ধরনের লোকসানে পড়েছেন। অনেকে পঞ্চাশ টাকায়ও চামড়া বিক্রি করতে পারেনি। যারা চামড়া বিক্রি করতে পারেনি তারা রাস্তায় ফেলে রেখে চলে যান।

পাড়া-মহল্লা থেকে চামড়া সংগ্রহ করে নিয়ে খুচরা ব্যবসায়ীরা চামড়া বিক্রি করতে না পেরে একপর্যায়ে চামড়া রাস্তায় ফেলে দিয়ে চলে যান। পচা চামড়াগুলো সিটি করপোরেশনের গাড়ীতে তুলে নিয়ে যায় পরিচ্ছন্ন কর্মীরা। চট্টগ্রামে এবার প্রায় ১ লাখ ২৫ হাজার চামড়া নষ্ট হয়েছে বলে ধারনা করা হচ্ছে। অনেকে অভিযোগ করে বলেছেন গাড়ি ভাড়া দিয়ে যে এসেছি সেটাও লস। চামড়া বিক্রি হচ্ছে না। আর কতক্ষণ বসে থাকা যায়। তাই রাস্তায় রেখেই চলে যাচ্ছি।

চট্টগ্রাম কাঁচা চামড়া আড়ৎদার ব্যবসায়ী সমবায় সমিতির সহ-সভাপতি আবদুল কাদের বলেন, চট্টগ্রামের ট্যানারি গুলো বন্ধ। আমরা সবাই ঢাকা মুখি। ঢাকার ট্যানারি মালিকদের কাছ থেকে বকেয়া টাকা না পাওয়ায় চট্টগ্রামের বেশিরভাগ আড়তদার এবার চামড়া কিনতে পারেননি। ঢাকার ট্যানারি মালিকদের কাছে আমাদের পাওনা প্রায় ৫০ কোটি টাকা। যেসব মৌসুমী ব্যবসায়ী চামড়া বিক্রি করতে পেরেছেন, তারাও বড় অংকের লোকসানে পড়েছেন।

চামড়া ব্যবসায়ীরা দ্রুত সরকারের হস্তক্ষেপ কামনা করছেন। যাতে করে দেশের চামড়া শিল্প ধংস না হয়। সবার প্রত্যশা সরকার দ্রুত হস্তক্ষেপ করে এই শিল্পকে ধংসের হাত থেকে রক্ষা করবেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত