ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬ আপডেট : ৫০ মিনিট আগে English

প্রকাশ : ২৯ মে ২০১৯, ১৬:০৯

প্রিন্ট

অভিবাসন নিবন্ধন ফি জমা দেয়া যাবে বিকাশে

অভিবাসন নিবন্ধন ফি জমা দেয়া যাবে বিকাশে
জার্নাল ডেস্ক

দক্ষ শ্রমিক হিসেবে বিদেশে যেতে ইচ্ছুক অভিবাসী শ্রমিকরা এখন থেকে আবেদন পত্রের নিবন্ধন ফি বিকাশে জমা দিতে পারবেন। এ লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) সাথে দেশের সবচেয়ে বড় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশের একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

বিএমইটি-এর ডিরেক্টর জেনারেল (অ্যাডিশনাল সেক্রেটারি) সেলিম রেজা এবং বিকাশের হেড অব প্ল্যানিং অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট আলী আহমদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি হস্তান্তর করেন।

এই চুক্তির আওতায় দক্ষ অভিবাসনে আগ্রহীরা দেশের যে কোনো প্রান্ত থেকে যে কোনো সময় অভিবাসন নিবন্ধন ফি বিকাশের মাধ্যমে কোনো রকম ঝামেলা ছাড়াই, সহজে এবং নিরাপদে পরিশোধ করতে পারবেন। যা একই সাথে অভিবাসনে আগ্রহীদের এবং বিএমইটি-এর সময় এবং খরচ বাঁচাবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বিএমইটি-এর ডেপুটি ডিরেক্টর রেজওয়ানুল হক, ডিরেক্টর ট্রেইনিং অ্যান্ড অপারেশন ড. নুরুল ইসলাম এবং বিকাশের কর্মাশিয়াল বিভাগের ডেপুটি জেনারেল ম্যানেজার মাহবুবুর রহমান চৌধুরী, ডেপুটি জেনারেল ম্যানেজার-ইন্টারন্যাশনাল বিজনেস রেমিটেন্স মোহাম্মদ জিয়াউল হক, একুইজিশন ম্যানেজার ইফরাত জাহান।

ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্র ভিত্তিক মানি ইন মোশন, বিশ্ব ব্যাংক গ্রæপের অর্ন্তগত ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং অ্যান্ট ফিনান্সিয়াল এর যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান বিকাশ, ২০১১ সাল থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবা দানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের মোবাইল/ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে।

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানে অভিবাসন প্রত্যাশী শ্রমিকদের প্রশিক্ষণ, উন্নয়ন প্রকল্পগুলোর মাধ্যমে নতুন প্রশিক্ষণ প্রতিষ্ঠান তৈরি করা, অনানুষ্ঠানিক ও বিশেষ প্রশিক্ষণ কোর্স পরিচালনা করা, শ্রমিকদের জন্য অভিবাসন অনুমোদন, অভিবাসি শ্রমিকদের ডাটাবেইজ নেটওর্য়াক রক্ষণাবেক্ষণ, প্রবাসী বাংলাদেশী কর্মী ও তাদের পরিবারের কল্যান এবং নিয়োগ সংস্থাগুলোর নিয়ন্ত্রণ ও লাইসেন্স মনিটরিং করার উদ্দেশ্য নিয়ে ১৯৭৬ সালে শ্রম অধিদপ্তরের জনশক্তি বিভাগ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরো (বিএমইটি) প্রতিষ্ঠা করা হয়।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত