ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০১ জুন ২০২০, ২০:৪৮

প্রিন্ট

আরও ১০ টাকা কমলো ব্রয়লার মুরগির দাম

আরও ১০ টাকা কমলো ব্রয়লার মুরগির দাম
নিজস্ব প্রতিবেদক

ঈদের পরে ব্রয়লার মুরগির দাম দফায় দফায় কমছে। সোমবার রাজধানীর বিভিন্ন বাজারে ব্রয়লারের দাম কেজিতে কমেছে ১০ টাকা পর্যন্ত।

রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে খোঁজ নিয়ে জানা যায়, ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকা। যা গত শনিবার (৩০ মে) ছিল ১৪০ থেকে ১৫০ টাকা। আর শুক্রবার (২৯ মে) বিক্রি হয়েছে ১৭০ টাকায়।

ঈদের আগের দিন বেশিরভাগ বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হয় ১৮০ থেকে ১৯০ টাকা কেজি। কোথাও কোথাও ২০০ টাকা কেজিও বিক্রি হয়। অর্থাৎ ঈদের পর এক সপ্তাহে কেজিতে মুরগির দাম কমেছে ৬০ টাকা পর্যন্ত।

ব্যবসায়ীরা বলছেন, করোনাভাইরাসের শুরুতে মুরগির দাম কিছুটা কমেছিল। এরপর রোজার শুরুতে চাহিদা বাড়ায় ব্রয়লার মুরগির দাম কিছুটা বাড়ে। ঈদের আগে কয়েক দফা দাম বেড়ে কেজি ২০০ টাকা স্পর্শ করে। তবে ঈদের পর চাহিদা কমায় আবার ব্রয়লার মুরগির দাম কমতে শুরু করেছে।

মুরগির এমন দাম কমার বিষয়ে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মনজুর মোরশেদ খান বলেন, ‘করোনাভাইরাসের কারণে মুরগির বাচ্চার দাম কমে যাওয়ায় অনেকে ১-২ টাকায় পিস কিনেছেন। সেই বাচ্চা এখন বড় হয়েছে। ফলে বাজারে পোল্ট্রি মুরগির সরবরাহ বেড়ে দাম কমেছে।’

তিনি বলেন, ‘মুরগির সঙ্কট থাকায় ঈদের আগে ফার্মে ব্রয়লারের কেজি ১৫০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। এখন তা কমে ১১০ টাকায় নেমেছে। তবে খুচরা বিক্রেতারা কী দামে বিক্রি করছেন, তা আমি বলতে পারব না। ফার্মের দামের সঙ্গে খুচরার দামের মিল পাওয়া যাবে না। যখন চাহিদা বাড়ে, তখন তারা অনেক বেশি দামে বিক্রি করে। আবার চাহিদা কমলে ফার্মের কাছাকাছি দামে বিক্রি করে।’

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত