ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ২৯ মে ২০২০, ১৪:১৭

প্রিন্ট

স্কুলে নয়, মোবাইলে ২ টাকায় মিলবে এসএসসির ফল

স্কুলে নয়, মোবাইলে ২ টাকায় মিলবে এসএসসির ফল
জার্নাল ডেস্ক

করোনাভাইরাসের মধ্যে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল আগামী ৩১ মে প্রকাশ করা হবে। ঢাকা শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, স্কুলে নয় এ বছর এসএসসি পরীক্ষার ফলাফল অনলাইনে প্রকাশিত হবে।

রোববার (৩১ মে) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ও পরিসংখ্যান প্রকাশ করবেন।

গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি পরীক্ষার ফল ঘোষণা করা হলেও এবার করোনাভাইরাসের সংক্রমণের কারণে তা সম্ভব হয়নি। এখন মাসের শেষ দিনে সেটা হলেও চলতি বছর স্কুলগুলোতে যাবে না ফলাফল। পাওয়া যাবে মোবাইল ফোনে আগেই নিবন্ধনের মাধ্যমে। সে প্রস্তুতি শেষের দিকে বলে জানিয়েছেন শিক্ষাবোর্ড চেয়ারম্যানরা।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে, এবার কোনো শিক্ষা প্রতিষ্ঠানেই ফল পাঠানো হবে না। ফল প্রকাশের আগে শিক্ষার্থীরা মোবাইল ফোন থেকে ‘প্রি-রেজিস্ট্রেশন’ করে রাখলেই ফল ঘোষণার সঙ্গে সঙ্গে সেই নম্বরে ফল পৌঁছে যাবে।

জানা গেছে, এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের প্রস্তুতি প্রায় শেষ। মোবাইল ফোনের মাধ্যমে ফলাফল প্রকাশের অংশ হিসেবে শনিবার (৩০ মে) তা তুলে দেয়া হবে রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটকের হাতে।

এ ব্যাপারে আন্তঃবোর্ড চেয়ারম্যানের দাবি, প্রকাশের এক ঘণ্টার মধ্যেই ফলাফল পেয়ে যাবে ২০ লাখ শিক্ষার্থী। এদিকে তথ্য প্রযুক্তিবিদরা মনে করছেন, অন্য কোনো জটিলতা না হলে বিপুল সংখ্যক শিক্ষার্থীর কাছে ফলাফল পাঠানোর সক্ষমতা রয়েছে মোবাইল অপারেটরদের।

আগের বছরগুলোতে মোবাইল ফোনে ফলাফল পেতে অনেকে ভোগান্তিতে পড়েন। এবার ২০ লাখ শিক্ষার্থীর সবাই ফলাফল পাবেন মোবাইল ফোনে নিবন্ধনের মাধ্যমে। বিষয়টিকে সামনে রেখেই তথ্যপ্রযুক্তিবিদরা মনে করছেন, জটিলতা হওয়ার কথা নয়।

তারা মনে করছেন, মোবাইল ফোন অপারেটরদের অনেক ধারণ ক্ষমতা আছে। ২০ লাখ তাদের কাছে বড় নাম্বার না। প্রতিবছর মোবাইলে ফলাফল পেতে ১০ টাকা করে খরচ করতে হলেও এ বছর এই ফি নির্ধারণ করা হয়েছে মাত্র ২ টাকা।

আন্তঃশিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক জহিরুল ইসলাম বলেন, টেলিটকের সাথে আমাদের এগ্রিমেন্ট হয়েছে। তারা ১০ ঘণ্টার মধ্যে যারা নিবন্ধন করবে, এটা পৌঁছে দেবে তাদের কাছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best