ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২০, ১৯:২০

প্রিন্ট

শিগগির প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন নির্ধারণ

শিগগির প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন নির্ধারণ
নিজস্ব প্রতিবেদক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন গ্রেড ১৩ তে উন্নীত করে উচ্চধাপে নির্ধারণ করা হয়েছে। সরকারি কর্মচারীদের বেতন ভাতার জন্য নির্ধারিত সফটওয়্যার ‘আইবাস’ এর মাধ্যমে যা শিগগির সম্পন্ন করা হবে।

সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে সরকারি কর্মচারীদের বেতন ভাতা নির্ধারিত সফটওয়্যার ‘আইবাস’ এর মাধ্যমে সম্পন্ন করা হয়ে থাকে। প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন নির্ধারণের লক্ষ্যে ‘আইবাস’ সফটওয়্যার আপগ্রেডের কাজ চলমান রয়েছে, যা শিগগির সম্পন্ন হবে।

জানা গেছে, আগে শিক্ষকদের বেতন উন্নীত স্কেলের নিম্ন ধাপে ফিক্সেশন হতো। এতে বেশির ভাগ শিক্ষকের মূল বেতন কমে যেত। এ সমস্যা সমাধানে শিক্ষক সংগঠনগুলোর দাবির মুখে অর্থ মন্ত্রণালয় থেকে প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চ ধাপে ফিক্সেশনের নির্দেশনা আসে। কিন্তু অর্থ মন্ত্রণালয়ের ব্যবহার করা ‘আইবাস’ সফটওয়্যারে উচ্চ ধাপে ফিক্সেশনের সিস্টেম সংযুক্ত না করায় বেতন ফিক্সেশন আটকে গেছে।

বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, মাঠ পর্যায়ে ‘আইবাস’-এ বেতন নির্ধারণে সাময়িক অসুবিধার বিষয়টি তাদের দৃষ্টি গোচর হয়েছে। আশা করা হচ্ছে অতিদ্রুত ‘আইবাস’ আপগ্রেডেশন সম্পন্ন হবে এবং প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকগণ উচ্চধাপে বেতন নির্ধারণ করতে পারবেন।

আরও পড়ুন: প্রজ্ঞাপনেই শেষ, ভোগান্তিতে সাড়ে তিন লাখ প্রাথমিক শিক্ষক!

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত