ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ আপডেট : ৪৪ মিনিট আগে

প্রকাশ : ৩০ মার্চ ২০২১, ২৩:২৩

প্রিন্ট

সরকারি বোর্ডের অধীনে পরীক্ষা বর্জন হাটহাজারী মাদ্রাসার

সরকারি বোর্ডের অধীনে পরীক্ষা বর্জন হাটহাজারী মাদ্রাসার
ছবি- সংগৃহীত

চট্টগ্রাম প্রতিনিধি

দেশের কওমি মাদ্রাসাগুলোর সরকার স্বীকৃত বোর্ড ‘আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ’ অধীনে সব ধরনের পরীক্ষা বর্জন করলো চট্টগ্রামের দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা। ফলে বুধবার (৩১ মার্চ) থেকে মাদ্রাসা কর্তৃপক্ষের অধীনেই শুরু হচ্ছে দাওরায়ে হাদিসের পরীক্ষা। এতে প্রায় দুই হাজার শিক্ষার্থী অংশ নেবেন।

মঙ্গলবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন হাটহাজারী মাদ্রাসার শিক্ষা সচিব আল্লামা জুনায়েদ বাবুনগরীর একান্ত সচিব ইনামুল হাসান ফারুকী। এর আগে সোমবার (২৯ মার্চ) হাটহাজারী মাদ্রাসায় এ লক্ষে গণস্বাক্ষর সংগ্রহ করা হয়।

ইনামুল হাসান ফারুকী বলেন, কওমী মাদ্রাসাগুলোর সরকার স্বীকৃত বোর্ড ‘আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ’এর অধীনে হাটহাজারী মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নিচ্ছে না। শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে মাদ্রাসা কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। আগামীকাল বুধবার থেকে মাদ্রাসার নিজস্ব প্রশ্নপত্রে দাওরায়ে হাদিসের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, হাটহাজারীসহ দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে মাদ্রাসা শিক্ষার্থীদের নিহত হওয়ার ঘটনায় বাংলাদেশের কওমি মাদ্রাসাসমূহের সরকার স্বীকৃত বোর্ড 'আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ' এর সভাপতি ও মহাসচিব কর্তৃক শোক প্রকাশ না করায় মাদ্রাসার শিক্ষার্থীরা বোর্ডের অধীনে সব ধরনের পরীক্ষা বর্জনের ডাক দিয়েছে।

রোববার (২৮ মার্চ) সন্ধ্যায় কওমি শিক্ষা বোর্ড 'আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ' এর অফিসিয়াল ফেসবুক পেজে আগামী ৩১ মার্চ থেকে দাওরায়ে হাদিসের পরীক্ষা শুরু হওয়ার কথা জানানো হয়। এরপর থেকে বিভিন্ন কওমি মাদ্রাসা থেকে এই পরীক্ষা বর্জনের ঘোষণা আসতে থাকে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত