ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

‘বিতর্কিত বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেটের এক পয়সাও দাম নেই’

‘বিতর্কিত বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেটের এক পয়সাও দাম নেই’

বিতর্কিত বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া সার্টিফিকেটের এক পয়সাও দাম নেই। এমনকি এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা রয়েছে। এ কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। তাই জেনেশুনে এসব প্রতিষ্ঠানে ভর্তি না হতে শিক্ষার্থীদের আহ্বান জানিয়েছেন তিনি।

ইউজিসির চেয়ারম্যান বলেন, কিছু অভিভাবক আছেন, যারা ছেলে-মেয়েদের জন্য যেকোনো একটা সনদ পেতে চান। তাই তাদেরকে বলি বাজারে এই সনদের মূল্য নেই। অনুমোদন বা পাঠ্যবিষয় নিয়ে ঝামেলা রয়েছে এমন শিক্ষা প্রতিষ্ঠানে যারা পড়ছেন ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় রয়েছেন সেসব শিক্ষার্থীরা।

সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ১৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে শিক্ষার্থীদের প্রতি সতর্কতা জারি করে। এসব বিশ্ববিদ্যালয়ের কোনটার বিরুদ্ধে মালিকানা দ্বন্দ্ব, আবার কোনটার বিরুদ্ধে অনুমোদন সমস্যার অভিযোগ রয়েছে। এছাড়া পাঠ্য বিষয়ের অনুমোদন সমস্যা তো রয়েছে। আবার কয়েকটি সরকার বন্ধ করে দিয়েছে। তাই জেনেশুনে এসব প্রতিষ্ঠানে ভর্তি না হতে শিক্ষার্থীদের প্রতি ইউজিসি সম্প্রতি একটি সতর্ক বার্তাও জারি করে।

তবে শিক্ষার্থীরা বলছেন, শুধু সতর্কতা জারি করে দায়ভার এড়ানোর উপায় নেই ইউজিসির।

বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- ইবাইস ইউনিভার্সিটি, কুইন্স, আমেরিকা বাংলাদেশ, পিপলস,সাউদার্ন ইউনিভার্সিটি অব কুমিল্লা, দারুল ইহসান বিশ্ববিদ্যালয়। এ সব বিশ্ববিদ্যালয় নিয়ে ইউজিসির সতর্কতা রয়েছে। এছাড়া আরো কয়েকটি বিশ্ববিদ্যালয় রয়েছে। সব মিলিয়ে ১৪ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা জারি রয়েছে।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত