ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৯, ২০:১২

প্রিন্ট

কাদের মোল্লাকে ‘শহীদ’ আখ্যা দেয়ায় দৈনিক সংগ্রাম পত্রিকা পোড়ালো ছাত্রলীগ

‘দৈনিক সংগ্রাম’ পত্রিকা পোড়ালো ছাত্রলীগ
ঢাবি প্রতিনিধি

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ড পাওয়া জামায়াতে ইসলামীর নেতা কাদের মোল্লাকে ‘শহীদ’ আখ্যায়িত করে খবর প্রচার করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘দৈনিক সংগ্রাম’ পত্রিকা পুড়িয়েছে ছাত্রলীগের কয়েকজন নেতা। বৃহস্পতিবার দুপুর একটার দিকে মধুর ক্যান্টিনের সামনে তারা এ কর্মসূচি পালন করেন।

এসময় ছাত্রলীগের নেতারা কাদের মোল্লাকে শহীদ আখ্যায়িত করে সংবাদ প্রচার করায় নিন্দা প্রকাশ করেন এবং সংগ্রাম পত্রিকার সংশ্লিষ্টদের বিচারের আওতায় আনার দাবি জানান ।

কর্মসূচিতে ছাত্রলীগের সাবেক পরিবেশ বিষয়ক উপ-সম্পাদক ইফতেখার আহমেদ চৌধুরী সজীব, সাবেক সমাজসেবা বিষয়ক সম্পাদক রানা হামিদ, সাংগঠনিক সম্পাদক মো. নাজিম উদ্দীন, সাবেক উপ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ইমদাদ হোসেন সোহাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের উপ-প্রচার সম্পাদক মহসিন আলম তালুকদার, পরিবেশ বিষয়ক সম্পাদক শামীম পারভেজ, ঢাবি ছাত্রলীগের সাহিত্য বিষয়ক সম্পাদক এস এম রাকিব সিরাজীসহ বেশ কয়েকজন নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ইফতেখার আহমেদ চৌধুরী সজিব বাংলাদেশ জার্নালকে বলেন, ‘স্বাধীনতাবিরোধী জামায়াতের নেতা কাদের মোল্লাকে শহীদ হিসেবে আখ্যা দিয়ে ‘দৈনিক সংগ্রাম’ আমাদের স্বাধীনতার ইতিহাসকে বিকৃত করেছে। তাই আমরা দাবি জানাচ্ছি, প্রশাসন যেন এ পত্রিকার সম্পাদক, রিপোর্টারসহ যারা জড়িত তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে।’

রানা হামিদ বলেন, সুপ্রিম কোর্ট যেখানে যুদ্ধাপরাধের দায়ে কাদের মোল্লার ফাঁসি কার্যকর করেছে সেখানে এই পত্রিকার সম্পাদক কিভাবে তাকে শহীদ বলার দুঃসাহস দেখান। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এই পত্রিকার সম্পাদক এবং রিপোর্টারের শাস্তির দাবি করছি। পত্রিকাটি নিষিদ্ধ করার দাবি জানাচ্ছি।

এদিকে শুক্রবার যুদ্ধাপরাধী কাদের মোল্লাকে ‘শহীদ’ উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করায় ‘দৈনিক সংগ্রাম’ অফিস ঘেরাও করে বিক্ষোভ করছে মুক্তিযুদ্ধ মঞ্চ নামের একটি সংগঠন। এসময় পত্রিকা কার্যালয়ের ভেতরে ভাঙচুরও করা হয়েছে। এরপরই পত্রিকাটির সম্পাদক আবুল আসাদকে হেফাজতে নিয়েছে হাতিরঝিল থানা পুলিশ।

মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, ‘যুদ্ধাপরাধী কাদের মোল্লাকে শহীদ বলার মাধ্যমে তারা দেশের শহীদদের অবমাননা করেছে। দেশের সার্বভৌমত্বে আঘাত করেছে। আমরা চাই সরকারিভাবে পত্রিকাটি বন্ধ করে দেওয়া হোক। আমরা পত্রিকার মেইন গেটে তালা ঝুলিয়ে দিয়েছি।’ পত্রিকার সম্পাদক আবুল আসাদকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে বলেও জানান মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি।

মুক্তিযুদ্ধ মঞ্চ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাহমুদ বলেন, ‘বিজয়ের মাসে একজন রাজাকার, দেশদ্রোহী কাদের মোল্লাকে সংগ্রাম পত্রিকা শহীদ অভিহিত করে সংবাদ প্রকাশ করেছে। আমরা এই ঘটনার প্রতিবাদ জানাতে এখানে এসেছি। একই কাজের জন্য পত্রিকার সম্পাদককে জাতির কাছে ক্ষমা চাইতে হবে।’

প্রসঙ্গত, বৃহস্পতিবার ‘শহীদ আবদুল কাদের মোল্লার ৬ষ্ঠ শাহাদাত বার্ষিকী আজ’ শিরোনামে সংবাদ প্রচার করে দৈনিক সংগ্রাম। সংবাদটি প্রচার করার পর থেকেই সারা দেশে শুরু হয় তীব্র আলোচনা-সমালোচনা। ২০১৩ সালের ১২ ডিসেম্বর যুদ্ধাপরাধের দায়ে আদালতের নির্দেশে জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা হয়।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত