ঢাকা, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২০, ২০:১৫

প্রিন্ট

দেশে করোনা শনাক্তের হার ১০ শতাংশ

দেশে করোনা শনাক্তের হার ১০ শতাংশ
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

দেশে গত জুন-জুলাই মাসে করোনা শনাক্তের হার প্রায় ২৫ শতাংশ ছিলো। কিন্তু গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ১০ শতাংশের ঘরে নেমে এসেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ জনের নমুনা পরীক্ষায় ১০ দশমিক ৭১ শতাংশের মধ্যে করোনা শনাক্ত হয়েছে। আর এখন পর্যন্ত পরীক্ষা করা নমুনার মধ্যে ১৮ দশমিক ৬৬ শতাংশের মধ্যে এই ভাইরাস শনাক্ত হয়েছে।

তবে গত জুন ও জুলাই মাসে এই শনাক্তের হার প্রায় ২৫ শতাংশে উঠেছিলো। আর তখন প্রতি চারজনের পরীক্ষায় একজন নতুন রোগী শনাক্ত হতো। কিন্তু বর্তমান হার অনুযায়ী, প্রতি ১০ জনের পরীক্ষায় একজন নতুন রোগী শনাক্ত হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সুস্থতার হার ৭৫.৭৯ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।

এছাড়া, বাংলাদেশে এখন পর্যন্ত রোগী শনাক্তের হার অনুযায়ী মোট জনসংখ্যার প্রতি দশ লাখ মানুষের মধ্যে ২ হাজার ২১৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছে প্রতি ১০ লাখের মধ্যে ১৬০৭ জন। আর দেশের মোট জনসংখ্যার প্রতি ১০ লাখ মানুষের মধ্যে কোভিড-১৯ আক্রান্ত হয়ে ৩০ জনের মৃত্যু হচ্ছে।

অন্যদিকে করোনায় গত ২৪ ঘণ্টায় ৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৫ হাজার ২৫১ জন। আর গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৪৩৬ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৬৩ হাজার ৪৭৯ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৭৮৯ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ২ লাখ ৭৫ হাজার ৪৮৭ জনে।

আজ স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে করোনায় মৃত ও নতুন শনাক্ত রোগীর সংখ্যা তুলে ধরার পাশাপাশি জানানো হয়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১০৮টি পরীক্ষাগারে ১৩ হাজার ১৫৫টি নমুনা সংগ্রহ হয় এবং ১৩ হাজার ৪০৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৪৭ হাজার ৪৫৫টি।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ২৪ জন এবং নারী আটজন। তাদের মধ্যে হাসপাতালে ৩১ জন এবং বা‌ড়ি‌তে একজনের মৃত্যু হয়েছে।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত