ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ আপডেট : ৫ ঘন্টা আগে English

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪৯

প্রিন্ট

যে খাবার সুস্বাদু করবে আপনার ডায়েটকে

যে খাবার সুস্বাদু করবে আপনার ডায়েটকে
জার্নাল ডেস্ক

ওজন কমানোর জন্য আমরা ডায়েট থেকে কত খাবারই না বাদ দেই। আর বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় মজাদার খাবারগুলোই ছেড়ে দিতে হয়। তবে কিছু মজাদার খাবার আছে যার মাধ্যমে ডায়েটকে করতে পারবেন সুস্বাদু।

ওটস

ওটসে দ্রবণীয় ফাইবার রয়েছে যা দীর্ঘসময় পেট ভরিয়ে রাখে। যার কারণে সকালের নাস্তা এবং দুপুরের খাবারের মাঝে খুব বেশি কিছু খাওয়ার প্রয়োজন পড়ে না। এই খাবারটি মজাদার করতে এর সাথে কিছু কিসমিস, কাজু বাদাম, পেস্তা বাদাম মিশিয়ে খেতে পারেন। কিন্তু খেয়াল রাখবেন ওটসে যেন চিনি যোগ করা না হয়। তবে স্বাদ বৃদ্ধির জন্য মধু ব্যবহার করতে পারেন।

টকদই

ডায়েটের আরেকটি অন্যতম খাবার হলো টকদই। টকদইয়ে স্বাদ বাড়াতে ফ্রুট সালাদে দিয়ে খেতে পারেন। এছাড়া চিনি ছাড়া টকদইয়ের সরবতও খেতে পারেন।

এয়ার পপকর্ন

পপকর্ন খবারটি কম বেশি সবার পছন্দ। ডায়েট করতে যেয়ে অনেকেই এই পছন্দের খাবারটি বাদ দিতে হয় । কিন্তু হোমমেইড এয়ার পপকর্ন স্বাদের পাশাপাশি ওজন কমাতে সাহায্য করবে। এয়ার পপকর্নে অল্প পরিমানের ভিটামিন, মিনারেল, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন এ, জিঙ্ক, আয়রন এবং কপার রয়েছে।

গ্রিন টি

দুধ চা অথবা কফি পানের পরিবর্তে গ্রিন টি পান করুন। এতে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিডেন্ট যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে। পেটের বাড়তি মেদ ঝড়াতেও গ্রিন টি বেশ কার্যকর।

কটেজ চিজ

যারা চিজ পছন্দ করেন তারা খেতে পারেন কটেজ চিজ। যা আপনার ওজন বৃদ্ধি করবে না বরং ওজন কমাবে। কটেজ চিজে প্রচুর পরিমান ক্যালসিয়াম রয়েছে যা মেদ কমাতে সাহায্য করে। স্যালাদ, স্যান্ডউইচ কিংবা স্যুপে আপনি কটেজ চিজ ব্যবহার করতে পারেন। এটি আপনার স্বাদহীন খাবারকে করবে আরো বেশি সুস্বাদু এবং মজাদার।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close