ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ১১:২৭

প্রিন্ট

কী উপকারিতা আছে বেথো শাকে

কী উপকারিতা আছে বেথো শাকে
জার্নাল ডেস্ক

শহরের মানুষ এই শাকটির নাম খুব বেশি একটা না জানলেও গ্রাম অঞ্চলে অনেকেই জানেন এই শাকের গুণাগুণ সম্পর্কে। এর বিশেষ দিক হলো এটি কোনো জমিতে আলাদা ভাবে চাষ করা হয় না। মাঠে-ঘাটে, পুকুর পাড়ে পথের ধারের জমিতে অযত্নেই গজিয়ে ওঠে এই বথুয়া বা বেথো শাক। মূলত শীতকালেই পাওয়া যায় এই শাক।

তবে এখন খুঁজলে প্রায় সারা বছরই পাওয়া যায় বেথো শাক। এ শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, অ্যামাইনো অ্যাসিড, ফসফরাস, জিংকের মতো গুরুত্বপূর্ণ উপাদান। জেনে নেয়া যাক বথুয়া বা বেথো শাকের অশ্চর্য কয়েকটি ওষধিগুণ।

গরম পানি পড়ে ত্বকের কোনো অংশ পুড়ে গেলে বা ফোসকা পড়লে সেই অংশে বেথো শাক বেটে হালকা করে মাখিয়ে দিন। দেখবেন ত্বকের জ্বালা ভাব দ্রুত কমে যাবে।

অনেকেই আছেন যারা প্রস্রাবের সমস্যা নিয়ে কষ্টে আছেন। বিশেষ করে প্রস্রাবের সময় জ্বালা করাটা বহু মানুষের হয়ে থাকে। এমন হলে বেথো শাক বেটে তার সঙ্গে ২ চামচ জিরার গুঁড়ো, ২ চামচ পাতিলেবুর রস মিশিয়ে শরবত বানিয়ে খান। দিনে অন্তত দুই বার এই শরবত খেতে পারলে সমস্যা অনেকটাই কমবে।

ত্বকে শ্বেতি সমস্যা হলে অনেকে তো চিকিৎসকের কাছেও যেতে চান না। তাই ত্বকে শ্বেতির মতো সমস্যা কমাতে বেথো শাক অত্যন্ত কার্যকরী।

মুখে ঘা হলে বেথো শাক চিবিয়ে খেতে পারলে বা হালকা করে রান্না করে খেলে ঘা খুব দ্রুত কমে যায়।

কিডনিতে পাথর হলে প্রতিদিন ১ কাপ বেথো শাক রস খেতে পারলে উপকার পাওয়া যায়।

পিত্ত, লিভারের সমস্যা বা মলাশয়ের সমস্যা দূর করতে বেথো শাক খুবই উপকারী।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close