ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

ব্যবসা নয়, সেবাই মুখ্য: আনোয়ার খান এমপি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ মে ২০২০, ১৭:০৯  
আপডেট :
 ১৯ মে ২০২০, ১০:২৯

ব্যবসা নয়, সেবাই মুখ্য: আনোয়ার খান এমপি

চিকিৎসার ক্ষেত্রে ব্যবসা নয়, সেবা প্রদানই মুখ্য। এ মন্তব্য করেছেন আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ও বাংলাদেশ প্রাইভেট মেডিকেল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. আনোয়ার হোসেন খান এমপি।

তিনি বলেন, জাতির এই ক্রান্তিকালে প্রধানমন্ত্রীর ডাকে করোনা রোগীদের সেবায় আমরা সম্পূর্ণ নতুন বিল্ডিংয়ে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে মাত্র ১৯ দিনে সুসজ্জিত নতুন একটি ২০০ বেডের করোনা রোগীদের সেবা দানের লক্ষ্যে প্রস্তুত করেছি। এছাড়া পুরাতন ৭৫০ বেডের নন-কোভিড হগাসপাতালটিতে সব ধরণের রোগীদের চিকিৎসা ২৪ ঘণ্টা চালু রয়েছে। নন কোভিড হাসপাতালে করোনা রোগী ভর্তি করা হবে না।

আরো পড়ুন: করোনা চিকিৎসায় ১৯ দিনে হাসপাতাল তৈরি করেছি: আনোয়ার খান

শনিবার আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের বর্ধিত ২০০ বেডের করোনা ইউনিট উদ্বোধনী অনুষ্ঠানে সভাপাতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. আনোয়ার হোসেন খান বলেন, সরকারের সাথে আমাদের যে কমিটমেন্ট ছিলো সেটি আমরা পালন করেছি। প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রণালয়ের নির্দেশনায় আমরা কোভিড হাসপাতাল নির্মাণ করেছি। আমরা মানুষের জন্য মানবতার কল্যানে কাজ করতে চাই। আমি অন্য কিছু কখনো চাই নি। আমরা এখানে কোন চিকিৎসা সেবার বিনিময়ে অর্থ উপার্জন করবো না বা রোগীদের সাথে ব্যবসা করবো না। শুধুমাত্র সেবা প্রদানই এখানে মুখ্য।

তিনি আরো বলেন, আমরা আমাদের হাসপাতালে কোভিড, নন-কোভিড উভয় সেবা অব্যাহত রেখেছি। এজন্য সম্পূর্ণ ভিন্নভাবে আলাদা ভবনে ২০০ বেডের করোনা ইউনিট নির্মাণ করা হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে নতুন এই ডেডিকেটেড কোভিড হাসপাতালটি রোগীদের স্বাস্থ্য সেবা প্রদানের জন্য উৎসর্গ করা হলো। আমরা চাই হাসপাতাল থেকে কোন রোগী যাতে ফিরে না যায় সেজন্য আমাদের সক্ষমতা বৃদ্ধি করেছি। নন-কোভিড রোগীরা যাতে কোনো ধরনের অসুবিধা না হয় সেজন্য আমাদের সকল কার্যক্রম চালু রেখেছি।

করোনা ইউনিট উদ্বোধনের আগে এক প্রশ্নের জবাবে আনোয়ার হোসেন খান বলেন, করোনার চিকিৎসার জন্য বর্তমান প্রেক্ষাপটে সারাবিশ্বে যেভাবে চিকিৎসা দেয়া হয়, আমরা সেই আয়োজন নিয়েই এই হাসপাতালটি তৈরি করেছি। মাত্র ১৯ দিনে এই হাসপাতালটি তৈরি করা হয়েছে। এখানে আইসিইউ থেকে শুরু করে কোয়ারেন্টিনও আছে। করোনা রোগীদের যতগুলো টেস্ট দরকার তার সবকিছুই এখান থেকে করা যাবে।

তিনি বলেন, জাতির এই দুর্যোগে আমরা মানুষের সঙ্গে থাকতে চাই। আমরা মানুষের সাথে কাজ করতে চাই। করোনাভাইরাসকে জয় করতে চাই। রোগীদের সেবা দিয়েই আমরা এই সফলতা পেতে চাই। সুতরাং সেবার মধ্য দিয়ে আমরা করোনাভাইরাসকে প্রতিহত করবো এবং জয় করবো।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান আরো বলেন, এখানে উন্নত চিকিৎসা হবে। এখানে সকল শ্রেণির চিকিৎসকও আছেন। এমনকি এখানে তিন বেলার খাবারও আলাদা জায়গা থেকে তৈরি করে দেয়া হবে।

চিকিৎসার ব্যয় কেমন হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আনোয়ার হোসেন খান বলেন, আমরা প্রাথমিক অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্যে কোনো খরচ নেবো না। এটা মন্ত্রণালয় এবং আমরা যৌথ উদ্যোগে করেছি। সুতরাং এখানে প্রাথমিকভাবে খরচের ব্যাপারে আমরা চিন্তা করছি না।

এসময় তিনি আরো জানান, আমাদের কোভিড ইউনিটে গণমাধ্যমকর্মীদের জন্য ১০ সিট বরাদ্দ রয়েছে। কোনো গণমাধ্যমকর্মী আক্রান্ত হলে আমাদের এখানে চিকিৎসা সেবা নিতে পারবেন। বর্তমানে সরকারি হাসপাতালগুলো যেভাবে চিকিৎসা দিচ্ছে, ঠিক সেইভাবে এই হাসপাতালেও চিকিৎসা দেয়ার জন্য ঠিক করে দিয়েছেন প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রী। তাছাড়া আমরা টাকার জন্য এই হাসপাতাল তৈরি করিনি। জীবন বাঁচাতে এবং মানবিক কর্মী হিসেবে মানুষের পাশে আমরা থাকতে চাই বলেও জানান আনোয়ার হোসেন খান।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত