ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬ অাপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:০৬

প্রিন্ট

স্মার্টফোনের যে ছবিতে ক্লিক করবেন না

স্মার্টফোনের যে ছবিতে ক্লিক করবেন না
জার্নাল ডেস্ক

আমরা স্মার্টফোনে তো কতই না ছবি দেখি। কখনো ফেসবুক ওয়াল থেকে কোনো গ্রুপ বা পেজে পোস্ট করা ছবিতে ক্লিক করি। আবার কখনো হোয়াটসঅ্যাপে বন্ধুদের পাঠানো কোনো মজার ছবিতে। কিন্তু জানেন কি এই ছবিগুলোর মধ্যেই বেশ কিছু ছবি আপনার জন্য মারাত্নক বিপদজনক। কারণ এই ছবির মাধ্যমেই ফাঁস হয়ে যেতে পারে আপনার একান্ত ব্যক্তিগত তথ্য কিংবা আপনার লোকেশন।

আমরা সাধারণত ফেসবুক বা হোয়াটসঅ্যাপে দুই ধরনের ছবি দেখতে পাই। একটি JPG এবং অন্যটি PNG। যার মধ্যে JPG ছবিগুলো বেশি প্রচলিত। এখানে সমস্যার কিছু নেই। কিন্তু PNG ছবিতেই হতে পারে মারাত্মক বিপদ।

গুগল জানায়, সম্প্রতি দেখা গিয়েছে PNG ছবির মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে হ্যাক করার মতো কোড ঢুকিয়ে দিচ্ছে হ্যাকাররা। আর সেই কোড দেখে পরবর্তীকালে স্মার্টফোন হ্যাক করে নিয়ে নেয়া হচ্ছে ব্যবহারকারীর লোকেশন।

তবে গুগল আরো জানায়, সব PNG ফাইলই হ্যাকারদের পাঠানো এমনটা ভেবে নেয়া ঠিক নয়। কিন্তু PNG ফাইলের মাধ্যমে হ্যাকিংয়ের ঘটনা অনেকটা বেড়েছে। সাধারণত ফেসবুক বা হোয়াটসঅ্যাপে অজানা নম্বর থেকে এই ছবিগুলো পাঠানো হয়।

অনেক সময় আবার ছবির নিচে লিংকও থাকে। এই লিংকে ক্লিক করলে মজার মজার গেম এবং ভিডিও দেখানো হয়। কিন্তু এখানে আছে বিপদ। লিংকে ক্লিক করা মাত্রই আপনার লোকেশন চলে যেতে পারে হ্যাকারের কম্পিউটারে।

তবে গুগল এখনো এই বিষয়ে কোনো নির্দেশিকা জারি করেনি। তাই যাচাই বাচাই করেই ছবিতে ক্লিক করা উচিত।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close