ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ আপডেট : ৫ ঘন্টা আগে English

প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ২১:১৩

প্রিন্ট

২০২৩ সালের মধ্যে ৫জি দুনিয়ায় প্রবেশ করবে বাংলাদেশ: মোস্তাফা জব্বার

২০২৩ সালের মধ্যে ৫জি দুনিয়ায় প্রবেশ করবে বাংলাদেশ: মোস্তাফা জব্বার
নিজস্ব প্রতিবেদক

শিল্প বিপ্লবের অতীত পশ্চাৎপদতা কাটিয়ে ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে বাংলাদেশ ৫জি প্রযুক্তি দুনিয়ায় প্রবেশ করবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। রোববার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের কাউন্সিল হলে আইইবি কম্পিউটার কৌশল বিভাগ আয়োজিত ‘৫জি: দি ফিউচার নেটওয়ার্ক’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, তথ্যপ্রযুক্তির ভবিষ্যত সুপার হাইওয়ের নাম ৫জি প্রযুক্তি। যা নতুন সভ্যতার জন্ম দেবে। বাংলাদেশ শিল্প বিপ্লবের অতীত পশ্চাৎপদতা কাটিয়ে ২০২১ সাল থেকে ২০২৩ সালের মধ্যে ৫জি প্রযুক্তি দুনিয়ায় প্রবেশ করার প্রস্তুতি শুরু করেছে। বিটিআরসি এই লক্ষ্যে কাজ করছে। টেলিটককেও প্রস্তুত করা হচ্ছে।

৫জি প্রযুক্তির সম্ভাবনা ও চ্যালেঞ্জের বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, উদ্ভাবনে আমাদের মানুষকে ব্যবহার করতে তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ মানব সম্পদ তৈরির বিকল্প নেই। ৫জি প্রযুক্তি কেবল মোবাইল এপ্লিকেশন্সই নয়। এর বাইরে অনেক বেশি প্রয়োজন হবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোবাইল ডিভাইসের মতো ৫জি ডিভাইসও বাংলাদেশ তৈরি করার আশাবাদ ব্যক্ত করে বলেন, প্রযুক্তির পরিবর্তনের সাথে খাপ খাওয়াতে পারলে পৃথিবীতে নেতৃত্ব দেবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন প্রজ্ঞাবান নেতৃত্বে গত দশ বছরে প্রতিটি উন্নয়ন সূচকে অভাবনীয় অগ্রগতি অর্জন করেছে। এই ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালের বাংলাদেশ হবে সমৃদ্ধির বাংলাদেশ- জাতির পিতার লালিত স্বপ্নের সোনার বাংলা।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী প্রযুক্তির সাথে সাথে নিরাপত্তার প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বলেন, ডিজিটাল বিপ্লবের পাশাপাশি আমাদেরকে ডিজিটাল নিরাপত্তার কথা ভাবতে হবে।

তিনি বলেন, ৫ বছর পর ৫জির ওপর ভিত্তি করে যে প্রযুক্তি আসবে তা আন্দাজ করাও যায় না। সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব প্রচারসম্পর্কে বলেন, প্রযুক্তির মাধ্যমে অবৈধ লিংক বন্ধের পাশাপাশি সত্য তথ্য তুলে ধরে গুজবের জবাব দিতে হবে।

অনুষ্ঠানে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর প্রেসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর, সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, টেলিটক এমডি মো. শাহাব উদ্দিন এবং বিটিআরসি কমিশনার প্রকৌশলী মো. মহিউদ্দিন ঝন্টু বক্তৃতা করেন।

আইইবি’র কম্পিউটারকৌশল বিভাগের চেয়ারম্যান এবং কানাডিয়ান ইউনির্ভাসিটি অফ বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

সেমিনারে আইইবি’র কম্পিউটারকৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী রওনক আহসানের সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের তড়িৎকৌশল বিভাগের অধ্যাপক ড. প্রকৌশলী ফরহাদ হোসেন এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম রিজভী।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close