ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২৯

প্রিন্ট

কাশ্মীরে সাংবাদিকরা কর্মহীন, করছে দিনমজুরের কাজ

কাশ্মীরে সাংবাদিকরা কর্মহীন, করছে দিনমজুরের কাজ

জার্নাল ডেস্ক

কাশ্মীরের সাংবাদিকরা কর্মহীন হয়ে অনেকে দিনমজুরের কাজ করছেন। বিবিসির সাংবাদিক প্রিয়াঙ্কা দুবেই’র প্রতিবেদনে জম্মু-কাশ্মীরের সাংবাদিকদের এমন দুর্বিষহ জীবনের কথা প্রকাশ পেয়েছে।

সেখানে আসলে কী ঘটছে সে প্রতিবেদন লেখার কোনো উপায় নেই স্থানীয় সাংবাদিকদের। লেখলে কারাবরণের বা নির্যাতনের হুমকি দিচ্ছে মোদি সরকার।

পাঁচ বছর থেকে সাংবাদিক হিসেবে কাজ করে আসছিলেন মুনীব-উল ইসলাম (২৯)। ভারত এবং দেশের বাইরের কয়েকটি গণমাধ্যমে তার ছবিও ছাপানো হয়েছে। কিন্তু গত বছরের আগস্টে ভারতের কেন্দ্রীয় সরকার কাশ্মীরে ল্যান্ডফোন, মোবাইল এবং ইন্টারনেট সেবা বন্ধ করে দিলে এ সাংবাদিকের টাকরি করার আর কোনো উপায় থাকে না।

সাংবাদিক মুনীব-উল ইসলাম এখন অনন্তনাগ শহরে একটি নির্মাণাধীন ভবনে ইট বহনের কাজ করছেন। নাম প্রকাশে অনিচ্ছুক আরেক সাংবাদিক বলেন, তিনি কয়েক বছর ধরে রিপোর্টার হিসেবে কাজ করতে। কিন্তু গত আগস্টে চাকরি ছেড়েছেন। তিনি এখন একটি দুগ্ধ খামারে কাজ করছেন।

জানুয়ারিতে ১৫০ দিনেরও বেশি সময় পর ইন্টারনেট নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করা হয়। এটা ভারতের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদি নিষেধাজ্ঞা।যদিও সীমিত আকারে ব্রডব্যান্ড এবং টু-জি চালু হয়েছে জম্মু অঞ্চলের কিছু অংশে। কিন্তু মোবাইল ইন্টারনেট এবং সামাজিক যোগাযোগ মাধ্যম অনেকাংশেই এখনো বন্ধ রয়েছে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত