ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০৭:০৩

প্রিন্ট

রণক্ষেত্র দিল্লি, নিহতের সংখ্যা বেড়ে ১৩

রণক্ষেত্র দিল্লি, নিহতের সংখ্যা বেড়ে ১৩
আন্তর্জাতিক ডেস্ক

ট্রাম্পের সফরের মধ্যেই ভারতের রাজধানী দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে যে বিক্ষোভ ও সংঘর্ষের সূত্রপাত হয়েছিল, তা আরও মারাত্মক রূপ নিয়েছে। এ সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১৩ এ দাঁড়িয়েছে।

নিহতদের মধ্যে পুলিশের একজন সদস্যও রয়েছেন। গত ২৪ ঘণ্টায় এই সংঘর্ষে দেড় শরও বেশি মানুষ আহত হয়েছে। এর মধ্যে কমপক্ষে ৭০ জনের শরীরে গুলি লেগেছে বলে জানা গেছে।

সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, রাজধানী নয়াদিল্লিতে একটি মসজিদে আগুন দেওয়া হয়েছে। পুরো শহরে সহিংস বিক্ষোভ অব্যাহত থাকায় নিহতের সংখ্যা ১৩ জনে বেড়েছে।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, নয়াদিল্লির উত্তর-পূর্ব জেলাতে বিক্ষোভকারীদের বিরোধী গোষ্ঠীগুলির মধ্যে সংঘর্ষে ১৩ জন নিহত ও ২০০ শতাধিক আহত হয়েছে।

হাসপাতালের কর্তৃপক্ষের বরাত দিয়ে ইন্ডিয়া টুডে আরও জানায়, এ সহিংসতায় ৪৮ জন পুলিশ কর্মী সহ ২০০ শতাধিক লোক আহত হয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, উত্তর–পূর্ব দিল্লির ভজনপুরা, চান্দ বাগ ও কারাওয়াল নগরে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় রাস্তায় লাঠিসোঁটায় সজ্জিত লোকেদের দেখা গেছে। পুড়িয়ে দেওয়া হয়েছে বিভিন্ন দোকান।

এদিকে গত সোমবার দুই দিনের সফরে ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের সফরের মধ্যেই দিল্লিতে এমন পরিস্থিতির সৃষ্টি হলো। গতকাল প্রায় সারা দিনই উত্তর–পূর্ব দিল্লির একাধিক জায়গায় একের পর এক সংঘর্ষ ঘটতে থাকে। আহতদের মধ্যে অনেকেই পুলিশকর্মী।

কালকের ঘটনার পরেই উত্তর–পূর্ব দিল্লির বেশ কয়েকটি এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দিল্লিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় ৬ হাজারের বেশি সদস্য নিয়োজিত আছে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best