ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ৩১ মার্চ ২০২০, ১৬:০৭

প্রিন্ট

করোনা আতঙ্কের মধ্যেও চলছে সৌদির পাল্টা হামলা

করোনা আতঙ্কের মধ্যেও চলছে সৌদির পাল্টা হামলা

Evaly

অনলাইন ডেস্ক

ইয়েমেনের রাজধানী সানায় নতুন করে বিমান হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। বিমান হামলায় অন্তত একজন নিহত এবং আরও দুইজন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

ইয়েমেনের হুথি আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী সৌদি আরবের রাজধানী রিয়াদে এবং দক্ষিণাঞ্চলীয় জিজান শহরে দফায় দফায় ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দুদিন পর এই বিমান হামলা চালালো সৌদি জোট।

ইরানের ইংরেজি ভাষার টেলিভিশন চ্যানেল প্রেস টিভি জানিয়েছে, ইয়েমেনের রাজধানী সানায় প্রেসিডেন্ট ভবন ও সামরিক ঘাঁটিসহ বেশ কয়েকটি স্পর্শকাতর স্থাপনা লক্ষ্য করে সৌদি জোট বিমান হামলা চালায়।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব এবং তার কয়েকটি আঞ্চলিক মিত্র দেশ মধ্যপ্রাচ্যের দারিদ্র্যপীড়িত ইয়েমেনের বিরুদ্ধে সামরিক আগ্রাসন চালিয়ে আসছে।

তবে সৌদি জোটের আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন এবং তাদের সমর্থিত সেনারা। শুধু ২০১৯ সালেই হুথি সমর্থিত সেনারা সৌদি আরবের অভ্যন্তরে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে ১,৬৮৬ বার হামলা চালিয়েছে।

ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় পুনর্বহাল এবং হুথি আনসারুল্লাহ আন্দোলনকে নির্মূল করার লক্ষ্য নিয়ে সৌদি জোট ইয়েমেনে আগ্রাসন চালিয়েছিল।

তবে এ পর্যন্ত তাদের কোনও লক্ষ্য অর্জতি হয়নি। উপরন্তু সৌদি জোটের হামলায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ইয়েমেনের বেসামরিক জনগণ।

সূত্র: পার্স টুডে

এমএ/

shopno
  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত