ঢাকা, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

কঙ্গোর ন্যাশনাল পার্কে সন্ত্রাসী হামলা, নিহত ১৮

কঙ্গোর ন্যাশনাল পার্কে সন্ত্রাসী হামলা, নিহত ১৮

আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক কঙ্গোর ভিরুনগা ন্যাশনাল পার্কে এক ভয়াবহ হামলার ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১২ জনই রেঞ্জার বা বনরক্ষী।

শুক্রবার ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ হিসাবে স্বীকৃত কঙ্গোর সুরক্ষিত ভিরুনগা ন্যাশনাল পার্কে ওই হামলার ঘটনা ঘটে।

দেশটির সরকারের একটি সূত্রের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, হামলায় নিহতদের মধ্যে ১২ জন বনরক্ষী, একজন ড্রাইভার এবং বাকিরা সাধারণ নাগরিক।

তবে এই হামলার জন্য এখন পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি বলে পূর্ব কঙ্গোর নর্ড কিভো রাজ্য সরকার এক বিবৃতিতে জানিয়েছে।

নর্ড কিভোর রাজধানী গোমায় অবস্থিত এই উদ্যান আফ্রিকার সবচেয়ে প্রাচীন এবং সবচেয়ে বেশি জীববৈচিত্র্যসম্পন্ন সংরক্ষিত এলাকা। এই হামলাকে উদ্যানটির জন্য সবচেয়ে ভয়াবহ দিন হিসেবে দেখা হচ্ছে।

ভিরুনগা ন্যাশনাল পার্ক এক বিবৃতিতে জানিয়েছে, অজ্ঞাত এই হামলায় অনেকে আহত হয়েছেন। আহতদের অনেকের অবস্থা সঙ্কটাপন্ন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এই হামলার মূল লক্ষ্য ছিল সাধারণ মানুষ। সাধারণ যাত্রীবাহী বাসকে হামলা থেকে বাঁচাতে এগিয়ে আসলে রক্ষীরা নিহত হন।

ইউনেস্কোর তালিকাভুক্ত এই উদ্যানটি আফ্রিকার তিন দেশ কঙ্গো, রুয়ান্ডা ও উগান্ডা সীমান্তঞ্চলীয় ৭ হাজার ৮০০ বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত। এই উদ্যানটি বিখ্যাত মাউন্টেন গেরিলার অভয়ারণ্য হিসাবেও সুপরিচিত।

১৯২৫ সালে প্রতিষ্ঠিত এই উদ্যানে প্রায়ই বিভিন্ন বিদ্রোহী গ্রুপ, মিলিশিয়া ও চোরাকারবারিরা সংঘর্ষে লিপ্ত হয়ে থাকে। গত ২০ বছরে এই উদ্যানে এসব হামলায় কমপক্ষে ১৭৬ জন রক্ষী প্রাণ হারিয়েছেন।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত