ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭ আপডেট : ১৪ মিনিট আগে English

প্রকাশ : ০২ জুন ২০২০, ০৩:১৮

প্রিন্ট

লকডাউন তুলে নিল মস্কো

লকডাউন তুলে নিল মস্কো
জার্নাল ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কোয় করোনাভাইরাস মোকাবেলায় নেয়া কঠোর পদক্ষেপগুলো শিথিল করা হয়েছে। মস্কো নগর কর্তৃপক্ষ লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার করে নিয়েছে।

বিধিনিষেধ তুলে নেওয়ার পর খুলে গেছে রাশিয়ার রাজধানী শহরের শপিংসেন্টার। ঘর থেকে বের হয়ে মানুষ বাইরে যেতে শুরু করেছেন। এছাড়া সমবেত হয়ে আরও অনেক কিছু করতে পারছেন।

দেশটির সরকারি কর্তৃপক্ষের দেওয়া হিসাব অনুযায়ী, গত একদিনের নতুন করে আরও ৯ হাজার ৩৫ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছে ১৬২ জন জন। দেশটিতে এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা এখন ৪ হাজার ৮৫৫ জন। তবে এই সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করছেন অনেকে।

শুধু রাশিয়া নয় ইউরোপ অঞ্চলের আরও বেশি কিছু দেশ সোমবার থেকে লকডাউন বিধিনিষেধ শিথিল করেছে। প্রাইমারি স্কুল খুলে দেওয়া হয়েছে যুক্তরাজ্য ও গ্রীসে।

এছাড়া নেদারল্যান্ডসে রেস্তোরাঁ, ক্যাফেটেরিয়া ও জাদুঘর পুনরায় খুলে দেওয়া হয়েছে। নরওয়ের পানশালাগুলোও আজ থেকে ফের সচল হয়েছে।

ইউরোপের আরেক দেশ পর্তুগালেও খুলে গেছে সিনেমা হল ও থিয়েটার। ইতালির রোমের কলোসিয়ামগুলো আবারও পর্যটকদের জন্য উন্মুক্ত হয়েছে।

এদিকে তুরস্কের রাজধানী শহর ইস্তাম্বুলে বিখ্যাত গ্রান্ড বাজার ক্রেতাদের জন্য ও মসজিদগুলো মুসল্লিদের প্রার্থনার জন্য খুলে গেছে ফের।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত